ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

২৯৮ ভারতীয়কে নাগরিকত্ব দিয়েছে পাকিস্তান

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৯, ২০ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২৯৮ ভারতীয়কে নাগরিকত্ব দিয়েছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তান গত পাঁচ বছরে ২৯৮ জন ভারতীয়কে নিজেদের নাগরিকত্ব দিয়েছে। ন্যাশনাল অ্যাসেম্বলিতে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় রোববার এ কথা জানিয়েছে।

পাকিস্তানের সংবাদমাধ্যম ‘এক্সপ্রেস ট্রিবিউন’ জানিয়েছে, পাকিস্তান মুসলিম লিগের (নওয়াজ)শেখ রোহেল আসগর শনিবার ন্যাশনাল অ্যাসেম্বলিতে একটি প্রশ্ন তুলেছিলেন। সেই প্রশ্নের জবাবেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, ভারত ছেড়ে পাকিস্তানে প্রবেশ করেছে এমন ২৯৮ জনকে গত পাঁচ বছরে পাকিস্তান ধাপে ধাপে নাগরিকত্ব দিয়েছে।

প্রশ্নোত্তরে ২০১২ থেকে ২০১৭ সালের ১৪ এপ্রিলের মধ্যে কতজন ভারতীয় পাকিস্তানের নাগরিকত্ব পেয়েছেন, তারই হিসেব দিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এতে জানানো হয়েছে, ২০১৪ সালে সবচেয়ে বেশি এবং ২০১৫ সালে সবচেয়ে কম ভারতীয়কে নাগরিকত্ব দেওয়া হয়েছে।

পাক স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভারত থেকে পাকিস্তানে ঢোকা ৪৮ জনকে ২০১২ সালে নাগরিকত্ব দেওয়া হয়। ২০১৩ সালে সেই সংখ্যা ৭৫, ২০১৪ সালে ৭৬-এ পৌঁছে।ে ২০১৫ সালে মাত্র ১৫ জন ভারতীয়কে পাকিস্তান নিজেদের দেশের নাগরিকত্ব দিয়েছে।২০১৬ সালে আবার ৬৯ জনকে এবং ২০১৭ সালের ১ জানুয়ারি থেকে ১৪ এপ্রিল পর্যন্ত ১৫ জনকে পাক নাগরিকত্ব দেওয়া হয়েছে বলে দাবি করেছে পাকিস্তান সরকার।



রাইজিংবিডি/ঢাকা/২০ আগস্ট ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়