ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

আত্মঘাতী হামলার প্রশিক্ষণ নেওয়া বাংলাদেশিকে খুঁজছে ইন্টারপোল

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪২, ২০ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আত্মঘাতী হামলার প্রশিক্ষণ নেওয়া বাংলাদেশিকে খুঁজছে ইন্টারপোল

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) জঙ্গিদের কাছে প্রশিক্ষণপ্রাপ্ত বাংলাদেশি বংশোদ্ভূত কানাডার এক যুবককে খুঁজছে ইন্টারপোল। তাকে ইউরোপে আত্মঘাতী বোমা হামলার প্রশিক্ষণ দিয়েছিল আইএস।

তাবিরুল হাসিব নামে ২৫ বছরের এই তরুণ টরেন্টোর সাবেক বাসিন্দা এবং বাংলাদেশি বংশোদ্ভূত। কানাডাভিত্তিক সংবাদমাধ্যম গ্লোবাল নিউজ শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে সম্ভাব্য আত্মঘাতী বোমা হামলাকারী হিসেবে আইএসের ১৭৩ যোদ্ধার একটি তালিকা করেছে ইন্টারপোল। ওই তালিকায় তাবিরুলের নাম রয়েছে। সিরিয়া ও ইরাকে আইএসের পিছু হটার পর এই তালিকা সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর কাছে পাঠানো হয়েছে। একইসঙ্গে বলা হয়েছে, এরা পশ্চিমা দেশগুলোতে হামলা চালাতে পারে।

কানাডা সরকার অবশ্য তালিকায় তাবিরুলের অন্তর্ভূক্তির বিষয়টি নিশ্চিত করেনি। রোববার দেশটির জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী রালফ গুডেলসের প্রেস সচিব স্কট বার্ডলি বলেছেন, ‘আমরা জাতীয় নিরাপত্তা বিষয়ক অভিযানের বিষয়ে কোনো মন্তব্য করি না। আমরা এতোটুকু বলতে পারি, সব ধরণের সম্ভাব্য হুমকি এবং তাদের চিহ্নিত করতে কানাডা সরকারের কঠোর নজরদারির পদক্ষেপ রয়েছে।’

ইন্টারপোলের তালিকায় কানাডীয়-বাংলাদেশি হিসেবে তাবিরুলকে প্রথম চিহ্নিত করেছেন সন্ত্রাসবাদ বিষয়ক গবেষক অধ্যাপক অমরনাথ অমরাসিঙ্গাম। তিনি বলছেন, ইন্টারপোল এখন এই কারণে বিষয়টি প্রচার করছে যে ‘এই লোকগুলির অনেকে এখন বিভিন্ন দেশে হামলা চালানোর জন্য শ্বাস ফেলছেন’।

গ্লোবাল নিউজ জানিয়েছে, টরেন্টোয় বাংলাদেশি ও ভারতীয় বংশোদ্ভূত বন্ধুদের গ্রুপে ছিলেন তাবিরুল। আর তাদেরকে দলে ভীড়িয়েছিল ধর্মান্তরিত মুসলমান আন্দ্রে পলিন। তিম্মিন থেকে আসা পলিন পরে নিজেকে পরিচয় দিতেন আবু মুসলিম নামে।

২০১২ সালের জুলাইয়ে আইএসে যোগ দিতে তাবিরুল ও মালিক আব্দুলসহ চারজন সিরিয়ার যাওয়ার জন্য লেবানন গিয়ে পৌঁছান। ওই সময় তাদের সবার বাবা ছেলেদের পিছু নিয়ে লেবানন যান এবং তাদেরকে বুঝিয়েসুঝিয়ে কানাডায় ফিরিয়ে আনেন। ওই ঘটনাটি তখন পুলিশের কাছ থেকে গোপন রাখা হয়।

আইএসের ফাঁস হওয়া নথি অনুযায়ী, পলিন সিরিয়ায় ২০১৩ সালে নিহত হয়। ২০১৪ সালের জুলাইয়ে তাবিরুল, মালিক আব্দুল এবং তাদের অন্তত এক বন্ধু তুরস্ক হয়ে সিরিয়ায় যান। আইএসের ‘এন্ট্রি ফরমে’ তাবিরুল লিখেছেন, তিনি এর আগে লেবানন ও বাংলাদেশ ভ্রমণ করেছেন। তিনি অবিবাহিত, আইএসের যোদ্ধা হতে চান।

ইন্টারপোলের নথিতেও তাবিরুলের ২০১৪ সালের জুলাইয়ে আইএসে যোগ দেওয়ার কথা বলা হয়েছে। তিনি তখন নিজের নাম রেখেছিলেন ‘আবু বকর বাংলাদেশি’।



রাইজিংবিডি/ঢাকা/২০ আগস্ট ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ