ঢাকা, শনিবার, ১১ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

‘কিম জং-উন যুদ্ধ শুরু করেছে’

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-০৫ ৯:১৬:৪৫ এএম     ||     আপডেট: ২০১৭-০৯-০৫ ১২:৩৮:৪৮ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্র অভিযোগ করেছে, উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন যুদ্ধ শুরু করেছে।

জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালি সোমবার কিম জং-উনের বিরুদ্ধে এ অভিযোগ করেন। একই সঙ্গে উত্তর কোরিয়া এ যাবৎকালের সবচেয়ে শক্তিশীল পরমাণু ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করায় তাদের বিরুদ্ধে আরো কঠোর ব্যবস্থা নিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

বিবিসি অনলাইনের এক খবরে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

নিরাপত্তা পরিষদে সোমবারের এ জরুরি বৈঠক হয় যুক্তরাষ্ট্রের উদ্যোগে। বৈঠকে অংশ নিয়ে চীন ও রাশিয়ার প্রতিনিধিরা উত্তর কোরিয়ার সঙ্গে শান্তিপূর্ণ সংলাপের আহ্বান জানান। কিন্তু এর উত্তরে মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেন, ধৈর্যের দিন শেষ হয়ে গেছে।

 কিম জং-উনকে থামাতে উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরো কঠোর নিষেধাজ্ঞা আরোপে নিরাপত্তা পরিষদের ১৫টি সদস্য দেশের প্রতি জোরালো আহ্বান জানান নিকি হ্যালি। আগামী সোমবারের মধ্যে ব্যবস্থা নেওয়ার কথা বলেন তিনি।

কিম জং-উনের বিরুদ্ধে যুদ্ধ শুরুর অভিযোগ এনে নিকি হ্যালি বলেন, ‘যুদ্ধের মতো কিছুই কখনো আমেরিকা চায় না।’ তিনি যুক্ত করেন, ‘আমরা এখনো তা চাই না। কিন্তু আমাদের দেশের ধৈর্য অসীম নয়। আমাদের মিত্র ও ভূখণ্ড আমরা রক্ষা করব।’

নিকি হ্যালি আরো বলেন, উত্তর কোরিয়ার সবশেষ পরমাণু ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ‘চপেটাঘাতের শামিল’। যেসব দেশ তাদের সঙ্গে বাণিজ্য করছে, তাদের বিরুদ্ধে ভর্ৎসনা করে তিনি বলেন, তারা উত্তর কোরিয়ার ‘বিপজ্জনক বাসনা’ পূরণে কাজ করছে। উত্তর কোরিয়ার সঙ্গে সব দেশের বাণিজ্য সম্পর্ক বন্ধের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

রোববার পিয়ংইয়ং দাবি করে, তারা তাদের সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে, যাতে যুক্ত ছিল হাইড্রোজেন বোমা। নিরপেক্ষ সূত্র থেকে হাইড্রোজেন বোমার বিষয়টি পরিষ্কার না হওয়া গেলেও উত্তর  কোরিয়ায় ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প হয়, যা থেকে বলা হচ্ছে, তারা সবচেয়ে শক্তিশালী পরীক্ষা চালিয়েছে। এটি ছিল তাদের ষষ্ঠ পারমাণবিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা।

উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা উদ্বেগে ফেলেছে যুক্তরাষ্ট্রকে। দক্ষিণ কোরিয়া ও জাপান আতঙ্কে রয়েছে। এখন পরিস্থিতি কোন দিকে মোড় নেয়, তা-ই দেখার বিষয়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৫ সেপ্টেম্বর ২০১৭/রাসেল পারভেজ

Walton
 
   
Marcel