ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রোহিঙ্গা সংকট : বৃহস্পতিবার বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ

আলী নওশের || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৪, ২৬ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গা সংকট : বৃহস্পতিবার বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের নিরাপত্তা পরিষদ মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের নির্যাতন ও সহিংসতা বিষয়ে আগামী বৃহস্পতিবার বৈঠকে বসছে।

এএফপি জানিয়েছে, এ বৈঠকে মিয়ানমার পরিস্থিতি নিয়ে কথা বলবেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। সাত সদস্য রাষ্ট্রের অনুরোধে এ বৈঠকে বসছে পরিষদ। নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য যুক্তরাজ্য, ফ্রান্স, যুক্তরাষ্ট্র এবং অস্থায়ী চার সদস্য রাষ্ট্র মিসর, কাজাখস্তান, সেনেগাল ও সুইডেন এ বৈঠকের অনুরোধ জানায়।

এর আগে নিরাপত্তা পরিষদ এক রুদ্ধদ্বার বৈঠকের পর মিয়ানমারে সহিংসতা দ্রুত বন্ধ করার আহ্বান জানায়।

রাখাইনে গত আগস্টের শেষ সপ্তাহে সহিংসতার পর সেনা অভিযান শুরু হলে এ পর্যন্ত ৪ লাখ ৩০ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসেছে। জাতিসংঘ রাখাইনে চলা এই সেনা অভিযানকে ‘জাতিগত নিধন’ বলে উল্লেখ করেছে।

রোহিঙ্গা সংকট সমাধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ পরিষদে পাঁচ দফা দাবি তুলে ধরেন। সেগুলো হলো- অনতিবিলম্বে এবং চিরতরে মিয়ানমারে সহিংসতা ও ‘জাতিগত নিধন’ নিঃশর্তে বন্ধ করা, অনতিবিলম্বে মিয়ানমারে জাতিসংঘের মহাসচিবের নিজস্ব একটি অনুসন্ধানী দল প্রেরণ করা, জাতি-ধর্ম নির্বিশেষে সকল সাধারণ নাগরিকের নিরাপত্তা বিধান করা এবং এ লক্ষ্যে মিয়ানমারের অভ্যন্তরে জাতিসংঘের তত্ত্বাবধানে সুরক্ষা বলয় গড়ে তোলা, রাখাইন রাজ্য হতে জোরপূর্বক বিতাড়িত সকল রোহিঙ্গাকে মিয়ানমারে তাদের নিজ ঘরবাড়িতে প্রত্যাবর্তন ও পুনর্বাসন নিশ্চিত করা, কফি আনান কমিশনের সুপারিশমালার নিঃশর্ত, পূর্ণ এবং দ্রুত বাস্তবায়ন নিশ্চিত করা।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ সেপ্টেম্বর ২০১৭/এনএ/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়