ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রোহিঙ্গাদের সংখ্যা বেড়ে ৪ লাখ ৮০ হাজার

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৫, ২৬ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গাদের সংখ্যা বেড়ে ৪ লাখ ৮০ হাজার

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে সেনাবাহিনীর হত্যা-নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের সংখ্যা বেড়ে ৪ লাখ ৮০ হাজারে পৌঁছেছে। মঙ্গলবার জাতিসংঘের কয়েকটি সংস্থা ও আন্তর্জাতিক কয়েকটি দাতব্য সংস্থা এ তথ্য জানিয়েছে।

কক্সবাজারে আন্তর্জাতিক সাহায্য সংস্থাগুলোর সমন্বয় কমিটি জানিয়েছে, গত দুদিনে বাংলাদেশে প্রবেশ করা রোহিঙ্গা জনগোষ্ঠীর সংখ্যা ৪৫ হাজার বেড়েছে।

২৪ আগস্ট মিয়ানমারে কয়েকটি পুলিশ ও সেনা চৌকিতে হামলা চালায় বিচ্ছিন্নতাবাদীরা। এরপরই রাখাইনে রোহিঙ্গা নিধন অভিযানে নামে দেশটির সেনাবাহিনী। সেনাবাহিনী ও চরমপন্থি বৌদ্ধদের হত্যা ও নির্যাতনের হাত থেকে বাঁচতে রোহিঙ্গারা পালিয়ে বাংলাদেশে প্রবেশ করতে শুরু করে। নতুন করে আসা এসব রোহিঙ্গাদের নিয়ে কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সংখ্যা প্রায় আট লাখে দাঁড়িয়েছে।

আন্তর্জাতিক সাহায্য সংস্থাগুলোর সমন্বয় কমিটি এক প্রতিবেদনে জানিয়েছে, দুটি ক্যাম্পে আশ্রয় নেওয়া ৩৫ হাজার রোহিঙ্গার তথ্য এর আগে হালনাগাদ না করায় তাদের এই মোট সংখ্যা বেড়েছে।

মিয়ানমারের সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে রোহিঙ্গাদের প্রবেশ নতুন করে বাড়তে শুরু করেছে বলেও প্রতিবেদনে জানানো হয়েছে। এর আগে গত সপ্তাহে বলা হয়েছিল, রোহিঙ্গাদের সীমান্ত পাড়ি দেওয়ার ঘটনা কমছে। তবে নতুন প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিদিন শতাধিক রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে প্রবেশ করছে।



রাইজিংবিডি/ঢাকা/২৬ সেপ্টেম্বর ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়