ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

গবেষণায় ইউনেস্কোর পুরস্কার পেলেন বাংলাদেশের ডা. সমীর

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৩, ২১ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গবেষণায় ইউনেস্কোর পুরস্কার পেলেন বাংলাদেশের ডা. সমীর

ডা. সমীর সাহা (ছবি ফেসবুক থেকে নেওয়া)

আন্তর্জাতিক ডেস্ক : অণুজীব বিজ্ঞানে গবেষণার জন্য জাতিসংঘের শিক্ষা , বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কোর কার্লোস জে ফিনলে পুরস্কার পেয়েছেন বাংলাদেশের ডা. সমীর সাহা। পাকিস্তানের পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শাহিদা হাসনাইনের সঙ্গে যৌথভাবে তিনি এ পুরস্কার পেয়েছেন। ১৭ অক্টোবর ইউনেস্কো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

ডা. সমীর সাহা ঢাকা শিশু হাসপাতালের অণুজীব বিজ্ঞানের বিভাগীয় প্রধান। তিনি বাংলাদেশ ইনিস্টিটিউট অব চাইল্ড হেলথের শিশু স্বাস্থ্য গবেষণা ফাউন্ডেশনের পরিচালকও।

ইউনেস্কোর প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মেনিনজাইটিসের জন্য দায়ী দুটি ব্যাক্টেরিয়ার বিরুদ্ধে প্রতিরোধ গড়তে টিকা আবিষ্কারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন ডা. সমীর সাহা। বাংলাদেশের শিশু স্বাস্থ্যের ক্ষেত্রে এর প্রভাব সরাসরি ইতিবাচক।

১৯৭৭ সালে কিউবা সরকারের উদ্যোগে অণুজীব বিজ্ঞান ও এর ব্যবহারিক প্রয়োগে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ইউনেস্কো কার্লোস জে ফিনলে পুরস্কার চালু করে। পুরস্কার হিসেবে প্রাপ্ত ১০ হাজার মার্কিন ডলার ভাগাভাগি করে নেবেন ডা. সমীর সাহা ও অধ্যাপক শাহিদা হাসনাইন। আগামী ৬ নভেম্বর ইউনেস্কোর বার্ষিক সম্মেলনের সময় তাদের হাতে এ পুরস্কারের অর্থ তুলে দেওয়া হবে।



রাইজিংবিডি/ঢাকা/২১ অক্টোবর ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়