ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কাতারের জিসিসি সদস্যপদ স্থগিতের আহ্বান বাহরাইনের

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫২, ৩০ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কাতারের জিসিসি সদস্যপদ স্থগিতের আহ্বান বাহরাইনের

বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী খালিদ আল-খলিফা

আন্তর্জাতিক ডেস্ক : উপসাগরীয় সহযোগিতা সংস্থায় (জিসিসি) কাতারের সদস্যপদ স্থগিতের আহ্বান জানিয়েছে বাহরাইন।

রোববার রাতে ধারবাহিক টুইটে বাহরাইনি পররাষ্ট্রমন্ত্রী আরো বলেছেন, জিসিসির আসন্ন শীর্ষ সম্মেলনে কাতার অংশ নিলে তাতে যোগ দেবে না বাহরাইন।

বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী খালিদ আল-খলিফা বলেছেন, কাতার যত সময় সৌদি আরব, বাহরাইন, মিশর ও সংযুক্ত আরব আমিরাতের শর্ত পূরণ না করছে, তত সময় তাদের সদস্যপদ স্থগিত করে রাখা উচিত।

তিনি আরো বলেন, এ অবস্থায় ‘জিসিসির শীর্ষ সম্মেলনে যোগ দেবে না এবং কাতারের সঙ্গে বসবে না বাহরাইন। জিসিসির ব্যবস্থাপনায় সঠিক পদক্ষেপ নেওয়া দরকার এবং তা হলো- কাতার জিসিসির চিন্তাভাবনায় না-আসা পর্যন্ত এবং আমাদের শর্তের তালিকা পূরণ না-করা পর্যন্ত তাদের সদস্যপদ স্থগিত রাখা।’

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি সংবাদমাধ্যম সিবিএসকে দেওয়া সাক্ষাৎকারে কাতারের সার্বভৌমত্ব নষ্ট করার জন্য ওই চার দেশের বিরুদ্ধে অভিযোগ তোলার পর ধারবাহিক টুইট করে উত্তেজনা আরো দাপ বাড়িয়ে দিলেন। আমির আল-থানি বলেছেন, আমাদের সার্বভৌমত্ব লাল রেখায় (চূড়ান্ত বিপদে)। আমাদের সার্বভৌমত্বে কাউকে হস্তক্ষেপ করতে দেওয়া হবে না।

চার দেশের শর্তের বিষয়ে আমির বলেন, ‘যখন আপনারা আমাকে আলজাজিরার মতো চ্যানেল বন্ধ করতে বলেন, তখন মনে রাখবেন, ৫০, ৬০ বা ৭০ বছর পর একদিন ইতিহাসে লেখা হবে, এই সিদ্ধান্ত কীভাবে এ অঞ্চলের বাকস্বাধীনতার ধারণা আমূল পাল্টে দিয়েছিল।’

সৌদি আরব, মিশর, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করেছে। কাতারের বিরুদ্ধে সন্ত্রাসে অর্থায়ন ও ইরানকে সাহায্য করার অভিযোগ এনেছে তারা, যা প্রত্যাখ্যান করেছে কাতার। সম্পর্ক স্বাভাবিক করতে কাতারকে কতগুলো শর্ত দিয়েছে তারা। শর্তের মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো- মুসলিম ব্রাদারহুডের সঙ্গে যোগাযোগ ছিন্ন করা, ইরানের সঙ্গে সম্পর্ক না রাখা, সংবাদ নেটওয়ার্ক আলজাজিরাসহ বেশ কয়েকটি সংবাদমাধ্যম বন্ধ করে দেওয়া, কাতার থেকে তুরস্কের সেনাঘাঁটি প্রত্যাহার করা।

তথ্যসূত্র : আলজাজিরা অনলাইন

 


 

রাইজিংবিডি/ঢাকা/৩০ অক্টোবর ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়