ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কোথায় গেল আর্জেন্টিনার সাবমেরিন?

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০১, ১৮ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোথায় গেল আর্জেন্টিনার সাবমেরিন?

২০১৪ সালের ২ জুন বুয়েন্স আয়ার্স বন্দর থেকে ছেড়ে যেতে দেখা যায় সাবমেরিন স্যান হুয়ানকে

আন্তর্জাতিক ডেস্ক : আর্জেন্টিনার ডুবোজাহাজ (সাবমেরিন) স্যান হুয়ান নিখোঁজ হওয়ার তিন দিন পার হয়ে গেলেও এখনো তার সন্ধান মেলেনি।

এত বড় একটি জাহাজ কোথায় হারিয়ে গেল? কী হয়েছে জাহাজটির? ৪৪ জন নাবিক ছিল এতে। তাদেরও কোনো খোঁজ নেই! তন্ন তন্ন করে খোঁজা হচ্ছে কিন্তু এখনো কোনো সূত্র মেলেনি।

বুধবার দক্ষিণ আটলান্টিক মহাসাগরে থাকা অবস্থায় শেষবারের মতো নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে যোগাযোগ করেছিল জাহাজটি। তারপর থেকে এর সঙ্গে আর কোনো যোগাযোগ স্থাপন করা সম্ভব হয়নি। বৈরী আবহাওয়ায় কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে ব্যাপক তল্লাশি অভিযান অব্যাহত রেখেছে আর্জেন্টিনা।

আর্জেন্টিার নৌবাহিনীর মুখপাত্র এনরিক বালবি বলেছেন, প্যাটাগোনিয়া উপকূল থেকে ৪৩২ কিলোমিটার দূরে বুধবার তাদের দক্ষিণাঞ্চলীয় জলভাগে অবস্থান করছিল এআরএ স্যান হুয়ান নামে ডুবোজাহাজটি। শুক্রবার নাগাদ রাডার বা অন্য কোনো মাধ্যমে কোনো সংকেত না পাওয়ায় জরুরি উদ্ধার ও তল্লাশি অভিযান বেগবান করা হয়।

তিনি বলেছেন, উদ্ধারাভিযানে নিয়োজিত জাহাজ ও বিমানের সংখ্যা বেশি হলেও ঝড়ো বাতাস ও উত্তাল ঢেউয়ের কারণে নিখোঁজ জাহাজটির শনাক্তকরণ খুবই কঠিন হয়ে পড়েছে। বালবি আরো বলেছেন, যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার দুই দিনে যে ঘণ্টাগুলো পার হয়েছে, তা অবশ্যই বিবেচনাযোগ্য।

বালবির দেওয়ার তথ্যানুযায়ী, আর্জেন্টিনার নৌবাহিনীর বিশ্বাস করে, ইউশুয়াইয়া থেকে বুয়েন্স আয়ার্স প্রদেশের উপকূলীয় শহর মার ডেল প্লাটার উদ্দেশে রওনা হওয়া স্যান হুয়ান সাবমেরিন যোগাযোগ জটিলতায় পড়েছে। সাবমেরিনে বিদ্যুতের অভাবে এমন হয়ে থাকতে পারে। যোগাযোগ বিচ্ছিন্ন হলে নৌবাহিনী সাধারণত ডুবোজাহাজকে উপরে উঠে আসতে বলে থাকে। বালবি আশা প্রকাশ করেছেন, জাহাজটি হয়তো ভেসে আছে।

নৌকর্মকর্তারা জানিয়েছেন, জার্মানির তৈরী ডিজেল-বিদ্যুৎ চালিত স্যান হুয়ান ডুবোজাহাজটি ১৯৮৩ সালে আর্জেন্টিনার নৌবাহিনীতে যুক্ত হয়। দেশটির তিনটি সাবমেরিনের মধ্যে এটি সবার পরে যুক্ত হয়।

আর্জেন্টিনার প্রেসিডেন্ট মাউরিসিয়ো ম্যাক্রি বলেছেন, নিখোঁজ ডুবোজাহাজের নাবিকদের পরিবারের সঙ্গে সরকারের তফরে যোগাযোগ রাখা হচ্ছে। তিন বলেছেন, ‘যত দ্রুত সম্ভব স্যান হুয়ানকে খুঁজে বের করতে জাতীয় ও আন্তর্জাতিক সব ধরনের প্রচেষ্টা কাজে লাগনো হবে।’

তথ্যসূত্র : রয়টার্স অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/১৮ নভেম্বর ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়