ঢাকা, শুক্রবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ১৫ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

যুক্তরাষ্ট্রে ৬০ শতাংশ নারী যৌন হয়রানির শিকার

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১১-২২ ৩:১৫:৩১ পিএম     ||     আপডেট: ২০১৭-১১-২২ ৪:০৬:৪১ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের কংগ্রেস থেকে হলিউড পর্যন্ত সেলেব্রেটি রাজনীতিক, অভিনয় শিল্পী ও করপোরেট আইকনদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ নিয়ে মার্কিন রাজনীতি ও প্রশাসনে যখন চরম উত্তেজনা বিরাজ করছে, সেই মুহূর্তে এক জরিপে উঠে এল এই পরিস্থিতির আরো ভয়াবহ চিত্র।

মঙ্গলবার প্রকাশিত এই জরিপে বলা হয়েছে, মার্কিন নারী ভোটারদের ৬০ শতাংশই যৌন হয়রানির শিকার হন, যার মধ্যে দুই-তৃতীয়াংশের বেশি কর্মক্ষেত্রে এই পরিস্থিতির মুখে পড়েছেন। যুক্তরাষ্ট্রের কুইনিপিয়্যাক বিশ্ববিদ্যালয় দেশজুড়ে এ জরিপ পরিচালনা করে।

জরিপে উঠে এসেছে, ২০ শতাংশ পুরুষ ভোটার জানিয়েছেন তারা কখনো না কখনো যৌন হেনস্তার শিকার হয়েছেন। এর মধ্যে ৬০ শতাংশ ঘটনাই ঘটেছে তাদের কর্মস্থলে।

জরিপে অংশ নেওয়া যুক্তরাষ্ট্রের প্রাপ্তবয়স্ক নারীরা জীবনের বিভিন্ন সময়ে যৌন হয়রানির শিকার হয়েছেন। কখনো বাড়িতে, কখনো কর্মক্ষেত্রে আবার কখনোবা পথেপ্রান্তরে অপ্রত্যাশিত যৌন আচরণের শিকার হয়েছেন তারা। জরিপের ফলাফল বিশ্লেষণ করে বলা হয়েছে, কর্মক্ষেত্রে ৬৯ শতাংশ, সামজিক সংযুক্তির সময় ৪৩ শতাংশ, রাস্তায় ৪৫ শতাংশ ও বাড়িতে ১৪ শতাংশ নারী যৌন হেনস্তার শিকার হয়েছেন।

৮৯ শতাংশ উত্তরদাতা বলেছেন, নারীদের বিরুদ্ধে যৌন নিগ্রহ একটি ‘মারাত্মক সমস্যা’ এবং তারা মনে করেন, সাম্প্রতিক সময়ে নারীদের বিরুদ্ধে যৌন হয়রানির যেসব অভিযোগ সামনে আসছে, তা থেকেই বিষয়টি ভালোভাবে অনুধাবন করা যায়। ৬২ শতাংশ উত্তরদাতা বলেছেন, এসব অভিযোগ উঠে আসায় অপরাধীদের শাস্তি হবে বলে বিশ্বাস করেন তারা।

কুইনিপিয়্যাক বিশ্ববিদ্যালয় পরিচালিত জরিপের সহকারী পরিচালক টিম ম্যালয় বলেছেন, ‘আমেরিকান নারী-পুরুষদের একটি বড় সংখ্যা যৌন হেনস্তার কারণে গভীর সমস্যা রয়েছেন। প্রতি ১০ জনের ছয় জন নারী বলেছেন, তারা শিকারে পরিণত হয়েছেন।’

কর্তৃপক্ষ জানিয়েছে, ১৫-২০ নভেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের ১ হাজার ৪১৫ জন নারী-পুরুষের সাক্ষাৎকারের ভিত্তিতে জরিপের ফলাফল নির্ধারণ করা হয়েছে।

তথ্যসূত্র : এনডিটিভি অনলাইন

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ নভেম্বর ২০১৭/রাসেল পারভেজ

Walton