ঢাকা, শুক্রবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ১৫ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:
স্রেব্রেনিৎসা গণহত্যা

বসনিয়ার ‘কসাই’ রাতকো ম্লাদিচের যাবজ্জীবন

সাইফ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১১-২২ ৮:৩৮:৩৫ পিএম     ||     আপডেট: ২০১৭-১১-২৭ ৮:১৪:১৯ এএম

আন্তর্জাতিক ডেস্ক : গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধে বসনিয়ান সার্ব বাহিনীর প্রাক্তন সামরিক কমান্ডার ও বসনিয়ার কসাই হিসেবে কুখ্যাত রাতকো ম্লাদিচকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে জাতিসংঘের যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল।

বুধবার নেদারল্যান্ডসের দি হেগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করে। বিবিসি ও রয়টার্স জানিয়েছে, ১১টি অভিযোগের ১০টিতে তাকে দোষী সাব্যস্ত করে এই দণ্ড প্রদান করেছে জাতিসংঘ ট্রাইব্যুনাল।

রায় পড়ে শোনানোর সময় চিৎকার করার কারণে ম্লাদিচকে আদালত থেকে বের করে দেওয়া হয়। তার আইনজীবীরা উচ্চরক্তচাপের কথা বলে আদালতের কাজ বন্ধ করার আবেদন জানালেও তা নাকচ করে দেয় ট্রাইব্যুনাল।

সারায়েভো অবরোধ ও ১৯৯৫ সালের স্রেব্রেনিৎসা গণহত্যার নেতৃত্ব দেন ম্লাদিচ যাতে প্রায় ১৭ হাজার মানুষ নিহত হয়। এর মধ্যে স্রেব্রেনিৎসায় ৭ হাজার মুসলিম পুরুষ ও কিশোর নিহত হয়। সারায়েভো অবরোধের সময় নিহত হয় আরো ১০ হাজার মানুষ।

ওই বছর যুদ্ধশেষে পালিয়ে যান ম্লাদিচ এবং পরিবার ও সার্ব সেনাবাহিনীর কিছু অংশের সহায়তায় আত্মগোপনে থাকেন। ম্লাদিচের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ ও গণহত্যার অভিযোগ গঠন করা হলেও তাকে গ্রেপ্তার করা যায়নি। ১৬ বছর পলাতক থাকার পরে সার্বিয়ার উত্তরাঞ্চলে এক আত্মীয়ের বাড়ি থেকে ২০১১ সালে গ্রেপ্তার করা হয় তাকে।



রাইজিংবিডি/ঢাকা/২২ নভেম্বর ২০১৭/সাইফ/এনএ

Walton