ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

আর্জেন্টিনার নিখোঁজ সাবমেরিনে ‘বিস্ফোরণের আশঙ্কা’

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৩, ২৩ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আর্জেন্টিনার নিখোঁজ সাবমেরিনে ‘বিস্ফোরণের আশঙ্কা’

আন্তর্জাতিক ডেস্ক : তদন্তকারীরা আশঙ্কা করছেন আর্জেন্টিনার নিখোঁজ সাবমেরিনে (ডুবোজাহাজ) বিস্ফোরণের কারণে সেটি নিয়ন্ত্রণহীন হয়ে পানিতে ডুবে গেছে।

গত সপ্তাহে বুধবার প্যাটাগোনিয়া উপকূল থেকে প্রায় ৪০০ কিলোমিটার দূরে আর্জেন্টিনার এআরএ স্যান হুয়ান ডুবোজাহাজটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার তিন ঘণ্টা বাদে প্রায় ৪৮ কিলোমিটার দূরে ওই দিন বেলা ১১টায় ‘পানির নিচে অস্বাভাবিক’ শব্দ শনাক্ত করে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী।

তবে কয়েক দিন কেটে যাওয়ার পর গতকাল বুধবার এ বিষয়ে আর্জেন্টিনার নৌবাহিনীকে তথ্য-উপাত্ত দিয়েছে যুক্তরাষ্ট্র। এরপর তদন্তকারীরা তা নিয়ে বিশ্লেষণ শুরু করেন। তারা আশঙ্কা করছেন, সাবমেরিনে ‘বিস্ফোরণ হয়ে থাকতে পারে’।

দক্ষিণ আটলান্টিকের যে এলাকা থেকে স্যান হুয়ান নিখোঁজ হয়েছে, ওই এলাকায় সমুদ্র পর্যবেক্ষণের উপাত্ত বিশ্লেষণ করে ‘পানির নিচে অস্বাভাবিক’ শব্দ শনাক্ত করে মার্কিন নৌবাহিনী। এই শব্দ কি বিস্ফোরণের কারণে হয়েছে- এমন প্রশ্নের জবাবে আর্জেন্টিনার নৌবাহিনীর মুখপাত্র এনরিক বালবি বলেছেন, ‘আমরা কোনো সিদ্ধান্ত নিচ্ছি না কিন্তু এই শব্দের বিষয়ে আমরা অবশ্যই আলোচনা ও বিশ্লেষণ করব।’

যুক্তরাষ্ট্রের দেওয়া তথ্য-উপাত্তের কারণে আট দিন আগে নিখোঁজ সাবমেরিনের তদন্তে নতুন মোড় এল। তবে আরো আশঙ্কা করা হচ্ছে, হয়তো এরই মধ্যে সাবমেরিনটির অক্সিজেন শেষ হয়ে গেছে। আর যদি তাই হয়, তাহলে সাবমেরিনের ৪৪ নাবিককে জীবিত উদ্ধারের সম্ভাবনা নেই বললেই চলে। তবে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, যে অক্সিজেন ছিল তাতে পানির নিচে সাত দিন টিকে থাকতে পারেন ক্রুরা। কিন্তু ইতিমধ্যে আট দিন পার হয়ে গেছে। ফলে ক্রুদের জীবিত উদ্ধারের সম্ভাবনা ক্ষীণ হয়ে এসেছে।

১৫ নভেম্বর আর্জেন্টিনার উশুয়া থেকে দক্ষিণ আটলান্টিকের স্যান হোর্জ উপসাগর দিয়ে বুয়েন্স আয়ার্সের মার দেল প্লাটা বন্দরের উদ্দেশে আসার পথে নিখোঁজ হয় সাবমেরিনটি। জার্মানির তৈরি ৩৪ বছরের পুরোনো এই সাবমেরিনে ব্যাটারির সমস্যা হওয়ায় এটিকে বন্দরে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়।

বালবি জানিয়েছেন, অস্বাভাবিক শব্দ শনাক্ত হওয়ার এলাকায় তিনটি ‘সন্ধানকারী’ জাহাজ পাঠানো হয়েছে। এর আগে দুবার ‘ভুল শব্দ’ শনাক্ত করে আর্জেন্টিনার নৌবাহিনী।

এদিকে, নিখোঁজ সাবমেরিনে থাকা ক্রুদের পরিবার তদন্ত প্রক্রিয়া নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন। তারা তাদের স্বজনদের জীবিত ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছেন।

তথ্যসূত্র : ডেইলি মেইল অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/২৩ নভেম্বর ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়