ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভারতীয় মন্ত্রী বললেন, অতীত পাপে ক্যানসার হয়

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৯, ২৩ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারতীয় মন্ত্রী বললেন, অতীত পাপে ক্যানসার হয়

আসাম রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বিশ্ব শর্মা

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের আসাম রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, অতীত পাপের কারণে ঈশ্বরের বিচারে মানুষের ক্যানসার হয়।

স্বাস্থ্যমন্ত্রী হিমান্ত বিশ্ব শর্মা আরো বলেছেন, মা-বাবার পাপের কারণেও মানুষের ক্যানসারের মতো রোগ হয়ে থাকে।

মন্ত্রীর এই মন্তব্যে ভারতজুড়ে ক্ষোভের সৃষ্টি হয়েছে। ক্যানসার রোগী ও তাদের স্বজনরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। আসামের বিরোধী দলগুলো বিশ্ব শর্মার মন্তব্যকে ‘অপ্রত্যাশিত’ উল্লেখ করে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে।

আসামের রাজনৈতিক দল অল ইন্ডিয়া ইউনাইটেড ফ্রন্ট বলেছে, রাজ্যে ক্যানসার রোগের বিস্তার রোধে ব্যর্থ হয়ে বিশ্ব শর্মা এ ধরনের মন্তব্য করেছেন। বুধবার গুয়াহাটিতে এক অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় এ কথা বলেছেন তিনি।

টাইমস অব ইন্ডিয়া অনলাইনের এক খবরে বিশ্ব শর্মার বক্তব্য উদ্ধৃত করা হয়েছে এভাবে- তিনি বলেছেন, ‘পাপ করলে ঈশ্বর আমাদের ভোগায়। কখনো কখনো আমরা দেখি, তরুণরা ক্যানসারে আক্রান্ত হচ্ছে অথবা তরুণরা কোনো দুর্ঘটনায় পড়ছে। আপনি যদি তাদের পটভূমির দিকে তাকান, তাহলে দেখবেন; এটি ঈশ্বরের বিচার। এ ছাড়া আর কিছুই নয়। আমরা ঈশ্বরের এই শাস্তি ভোগ করে থাকি।’

বিশ্ব শর্মার এই বক্তব্যের পর টুইটারসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে ক্ষোভ প্রকাশ করেছেন। অবশ্য বিতর্ক শুরু হওয়ার পর নতুন এক টুইট করেন মন্ত্রী। তিনি দাবি করেন, এটি ক্যানসার বিষয়ে নয়, দরিদ্রদের সাহায্য করায় কর্মকর্তাদের উদ্বুদ্ধ করতে তার এ বক্তব্য। গরিবদের সাহায্য না করলে ভবিষ্যতে কর্মকর্তাদের ভুগতে হবে।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ জানিয়েছে, সচেতনতা ও পরীক্ষার অভাবে ভারতে মাত্র ১২ দশমিক ৫ শতাংশ মানুষের ক্যানসার প্রাথমিক পর্যায়ে থাকা অবস্থায় শনাক্ত হয়। এ অবস্থা চলতে থাকলে ২০২০ সাল নাগাদ ভারতে ক্যানসার রোগীর সংখ্যা ২৫ শতাংশ বেড়ে যাবে।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/২৩ নভেম্বর ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়