ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

‘সর্বোচ্চ শক্তিতে’ সন্ত্রাসীদের জবাব দেওয়া হবে : সিসি

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৩৭, ২৫ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সর্বোচ্চ শক্তিতে’ সন্ত্রাসীদের জবাব দেওয়া হবে : সিসি

শুক্রবার সিনাইয়ে রক্তক্ষয়ী হামলার পর জাতির উদ্দেশে টেলিভিশনে ভাষণ দেন প্রেসিডেন্ট সিসি

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর সিনাইয়ে শুক্রবার জুমার নামাজ আদায়রত মুসল্লিদের ওপর বোমা ও বন্দুক হামলায় ২৩৫ জন নিহত হওয়ার পর মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি সর্বোচ্চ শক্তি দিয়ে সন্ত্রাসীদের জবাব দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন।

সিনাই প্রদেশের বির আল-আবেদ শহরে আল-রাওয়াদা মসজিদে সন্ত্রাসীরা বোমা হামলা চালায় এবং এরপর মসজিদ থেকে ছুটে বের হওয়া মুসল্লিদের ওপর গুলি চালায় তারা। চারটি গাড়ি নিয়ে এসে এ হামলা চালায় সস্ত্রাসীরা। এ ঘটনায় ২৩৫ জন নিহত ও কমপক্ষে ১৩০ জন আহত হয়েছেন। 

শুক্রবারের এ বর্বর হামলার পর প্রেসিডেন্ট সিসি সন্ত্রাসীদের বিরুদ্ধে সর্বোচ্চ শক্তি দিয়ে জবাব দেওয়ার ঘোষণা দেওয়ার পরপরই দেশটির সেনাবাহিনী জানায়, তারা সন্ত্রাসীদের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালানো শুরু করেছে। তবে এ হামলার দায় এখনো কোনো গোষ্ঠী স্বীকার করেনি।

গণতান্ত্রিকভাবে নির্বাচিত মিশরের প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করে সেনাপ্রধান সিসি ক্ষমতা নেওয়ার পর থেকে সিনাই প্রদেশে সন্ত্রাসী হামলার সংখ্যা বেড়ে গেছে। সাম্প্রতিক সময়ে সেখানে বেশ কিছু হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। তারা সাধারণত নিরাপত্তা বাহিনী, খ্রিষ্টান গির্জা ও সুফি মুসলিমদের অবস্থান লক্ষ্য করে হামলা চালিয়ে থাকে।

হামলার কয়েক ঘণ্টা পর টেলিভিশনে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রেসিডেন্ট সিসি বলেন, ‘যা কিছু ঘটেছে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে আমাদের প্রচেষ্টা নস্যাৎ করার উদ্দেশ্যে তা ঘটেছে।’ তিনি আরো বলেন, ‘সর্বোচ্চ শক্তি দিয়ে নিরাপত্তা বাহিনী ও পুলিশ আমাদের শহীদদের রক্তের মূল্য দেবে এবং নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করবে।’

দেশটির সেনাবাহিনীর মুখপাত্র জানিয়েছেন, হামলার জবাবে শুক্রবারই সন্দেহভাজন সন্ত্রাসীদের আস্তানায় অস্ত্র ও গোলাবারুদের মজুত লক্ষ্য করে বিমান বাহিনীর যুদ্ধবিমান হামলা চালিয়েছে। এদিকে, কর্মকর্তারা জানিয়েছেন, হামলায় ব্যবহৃত কিছু গাড়ির অবস্থান শনাক্ত করে সেগুলো ধ্বংস করা হয়েছে।

প্রেসিডেন্ট সিসি তার শাসনামলে মিশরের জাতীয় নিরাপত্তা ও স্থিতিশীলতার প্রতি বিশেষ নজর দেন। কিন্তু তারপরও বেশ কিছু প্রাণঘাতী হামলা চালিয়েছে সন্ত্রাসীরা।

শুক্রবারের হামলায় প্রায় ৪০০ মানুষ হতাহত হওয়ায় তিন দিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে মিশরে। অন্যদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রক্ষক্ষয়ী এ হামলার নিন্দা জানিয়ে মিশরের পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেছেন।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন

 


 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ নভেম্বর ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়