ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অস্ট্রেলিয়ায় শিশু যৌন নিপীড়নের ভয়াবহ তথ্য প্রকাশ

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৫, ১৪ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অস্ট্রেলিয়ায় শিশু যৌন নিপীড়নের ভয়াবহ তথ্য প্রকাশ

যৌন নিপীড়নের শিকার এক শিশুর বর্ণনা

আন্তর্জাতিক ডেস্ক : দীর্ঘমেয়াদি এক তদন্তে অস্ট্রেলিয়ায় শিশুদের বিরুদ্ধে যৌন নিপীড়নের যে ভয়াবহ চিত্র উঠে এসেছে, তা রীতিমতো গায়ে কাঁটা দেওয়ার মতো ঘটনা।

ভুক্তভোগী শিশুরা তাদের বিরুদ্ধে হওয়া যৌন ও শারীরক নিপীড়নের ঘটনা তুলে ধরে তদন্ত কর্মকর্তাদের কাছে লিখিত আকারে জানিয়েছে। নিগৃহীত শিশুদের এই ভয়ংকর গল্পগুলো অস্ট্রেলীয় সমাজের অন্ধকার অধ্যায় সবার সামনে তুলে এনেছে।

পাঁচ বছর ধরে রয়্যাল কমিশন ব্যক্তিগত পর্যায়ে ৮ হাজারের বেশিবার ভুক্তভোগীদের সঙ্গে কথা বলেছে এবং তারা ১ হাজার ৩০০টির বেশি ঘটনার লিখিত বর্ণনা সংগ্রহ করেছে। ভুক্তভোগীদের অভিজ্ঞতা শোনার পর তাদের গল্পগুলো লিখিত আকারে সামনে আনার জন্য আহ্বান জানায় কমিশন। পাঁচ বছরব্যাপী তদন্তের সমাপ্তি হিসেবে বৃহস্পতিবার ১ হাজার বেনামি লিখিতপত্র বই আকারে প্রকাশ করে কমিশন।

‘মেসেজ টু অস্ট্রেলিয়া’ অর্থাৎ ‘অস্ট্রেরিয়ার প্রতি বার্তা’ শিরোনামে বইটি প্রকাশ করা হয়েছে। এ সম্পর্কে কমিশনের একজন আইনজীবী বলেছেন, ‘এত ওজন যে তোলা যায় না।’

অস্ট্রেলিয়ায় শিশুদের বিরুদ্ধে প্রাতিষ্ঠানিক যৌন নিপীড়নের অভিযোগ তদন্তে ২০১৩ সালে ‘দি র‌য়্যাল কমিশন ইনটু ইনস্টিটিউশনাল রেসপন্স টু চাইল্ড সেক্সুয়াল অ্যাবিউজ’ নামে কমিশন গঠন করা হয়। বিদ্যালয়, ক্রীড়া সংঘ ও ধর্মীয় প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানে তদন্ত চালিয়ে এই ভয়ংকর তথ্য পেয়েছে কমিশন।

বইটিতে হাতে লেখা অনেক টীকা যুক্ত করা হয়েছে, যেখানে ভুক্তভোগীদের মানসিক দুরবস্থা ও যন্ত্রণা তুলে ধরা হয়েছে। এই প্রক্রিয়ার মাধ্যমে যন্ত্রণা থেকে পরিত্রাণ পাওয়ার সুযোগ পেয়েছে বলে মনে করে ভুক্তভোগীরা। সহমর্মিতা ও বিচারিক প্রক্রিয়া ছাড়াই গল্পগুলো শোনায় তারা কমিশনারদের ধন্যবাদে সিক্ত করেছে। এদের মধ্যে অনেকেই প্রথমবার তাদের যন্ত্রণাময় স্মৃতির কথা বলেছে।

ভুক্তভোগীরা তাদের গল্প বলতে এগিয়ে আসায় বৃহস্পতিবার তদন্ত প্রতিবেদন প্রকাশের সময় তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন কমিশনের চেয়ার বিচারপতি পিটার ম্যাকক্লিল্যান। ভুক্তভোগীদের দাবি, তাদের মতো আর কোনো শিশু যেন অপব্যবহারের শিকার না হয়।

মূল্যবান এই বই অস্ট্রেলিয়ার জাতীয়, রাজ্যভিত্তিক ও আঞ্চলিক গ্রন্থাগারগুলোতে সংরক্ষণ করা হবে। বইটিতে সরকারের প্রতি ৪৪টি প্রতিবেদন যুক্ত করা হয়েছে। শুক্রবার অস্ট্রেলিয়ার গভর্নর জেনারেলের কাছে বইটি আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হবে।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/১৪ ডিসেম্বর ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়