ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আইনের সংস্কার হলে অনিয়ম বন্ধ হবে : অর্থমন্ত্রী

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২১, ২৬ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আইনের সংস্কার হলে অনিয়ম বন্ধ হবে : অর্থমন্ত্রী

বিশেষ প্রতিবেদক : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, দেশের কোনো আর্থিক প্রতিষ্ঠানকে দেউলিয়া হতে দেওয়া হবে না। একসময় আইনে অনেক দুর্বলতা ছিল। সেগুলোর প্রয়োজনীয় সংস্কার করা হচ্ছে। আইনের সংস্কার হলে অনিয়মের পথ বন্ধ হবে।

মঙ্গলবার সচিবালয়ে রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান সাধারণ বীমা করপোরেশনের ২০১৬ সালের লভ্যাংশের চেক হস্তান্তর অনুষ্ঠানে এ কথা বলেন অর্থমন্ত্রী।

এ সময় সাধারণ বীমা করপোরেশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ও ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ শাহরিয়ার আহসান উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অর্থমন্ত্রীর হাতে ৪০ কোটি টাকার লভ্যাংশের চেক তুলে দেওয়া হয়।

অর্থমন্ত্রী বলেন, নানা কারণে আমাদের দেশের মানুষদের বীমার ওপর আস্থা অনেকটা কমে গেছে। তাদের অভিযোগ, বীমার দাবি ফেরত পেতে নানা ধরনের হয়রানির শিকার হতে হয়। অনেক দিন ঘুরেও অনেক সময় দাবিকৃত অর্থ পাওয়া যায় না।

তিনি আরো বলেন, সরকার ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট অ্যান্ড রেগুলেটরি অথরিটি প্রতিষ্ঠা করেছে। এখন তারা বীমা নিয়ে কাজ করছে। বীমা খাতে যেসব অভিযোগ আছে সেগুলো সংস্কার করা হচ্ছে। বাংলাদেশ এখন উন্নতির পথে এগুচ্ছে। দিন যাচ্ছে আর নতুন নতুন ব্যবসা-বাণিজ্য বাড়ছে। ব্যবসা-বাণিজ্যে বীমাও বাড়বে। আমি বাংলাদেশে বীমা খাতের ভবিষ্যত ভালো মনে করছি।

সাধারণ বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক বলেন, সাধারণ বীমা করপোরেশন ১৯৭৩ সালে প্রতিষ্ঠার পর থেকেই লাভজনকভাবে পরিচলিত হয়ে আসছে। এটি একই সঙ্গে বীমাকারী ও পুনঃবীমাকারী হিসাবে কার্যক্রম পরিচালনা করছে। সাধারণ বীমা করপোরেশন প্রতি বছরই তাদের আয় থেকে সরকারের কোষাগারে আয়কর প্রদানসহ লভ্যাংশও দিয়ে আসছে। ২০১৬ সালে সমাপ্ত বছরের জন্য ৮২ কোটি ৫২ লাখ টাকা আয়কর দিয়েছে। বর্তমানে ৪০ কোটি টাকা লভ্যাংশ হিসেবে প্রদান করছে। ২০১৬ সালে করপোরেশন ২৮৫ কোটি ৪৪ লাখ টাকা নিট মুনাফা অর্জন করেছিল।

সাধারণ বীমা করপোরেশন ২০১৬ সালে প্রিমিয়াম আয়ের পাশাপশি গ্রাহক সেবার অংশ হিসেবে মোট ২০০ কোটি টাকার বীমা ও পুনঃবীমা দাবি পরিশোধ করেছে। ২০১৭ সালে শুধুমাত্র পুনঃবীমা খাতে ইতোমধ্যে প্রায় ৩১৫ কোটি টাকার দাবি নিষ্পত্তি করেছে বলে অনুষ্ঠানে দাবি করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/২৬ ডিসেম্বর ২০১৭/হাসনাত/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়