ঢাকা, বৃহস্পতিবার, ১৩ বৈশাখ ১৪২৫, ২৬ এপ্রিল ২০১৮
Risingbd
সর্বশেষ:

উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র নির্মাতাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১২-২৭ ১০:০০:৩৭ এএম     ||     আপডেট: ২০১৭-১২-২৮ ৮:২২:০৯ এএম
রি পায়ং-চোল (বাঁয়ে) ও কিম জং-সিক (ডানে)

আন্তর্জাতিক ডেস্ক : গত শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদ উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের পর এবার দেশটির প্রধান দুজন পরমাণু ক্ষেপণাস্ত্র নির্মাতা যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় এলেন।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি জানিয়েছে, যে দুজনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, তাদের একজনের নাম কিম জং-সিক ও আরেকজন হলেন রি পায়ং-চোল। আরো জানানো হয়েছে, উত্তর কোরিয়ার বিধ্বংসী ক্ষেপণাস্ত্র বানানোর ক্ষেত্রে এ দুজন হলেন প্রধান ব্যক্তি।

আন্তর্জাতিক আইন ও নিষেধাজ্ঞা উপেক্ষা করে একের পর এক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষা করায় উত্তর কোরিয়ার বিরুদ্ধে এ যাবৎকালের সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। জাতিসংঘের এ পদক্ষেপকে ‘যুদ্ধ ঘোষণার শামিল’ ও সার্বিক অর্থনৈতিক অবরোধ আরোপের সমতুল্য বলে বলে অভিহিত করেছে পিয়ংইয়ং।

দুই ক্ষেপণাস্ত্র নির্মাতার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ফলে তারা এখন থেকে যুক্তরাষ্ট্রে কোনো ধরনের আর্থিক লেনদেন করতে পারবেন না এবং যুক্তরাষ্ট্রে যদি তাদের কোনো সম্পদ থেকে থাকে, তাহলে তা জব্দ করা হবে। ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সময় তোলা ছবিতে এ দুই ব্যক্তিকে সব সময় কিম জং-উনের পাশে দেখা যায়।

বিভিন্ন পাল্লার অভিলাসী ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর উত্তর কোরিয়া দাবি করেছে, পুরো আমেরিকা মহাদেশ এখন তাদের ক্ষেপণাস্ত্রের আওতায় চলে এসেছে।

গত মে মাসে রয়টার্সের এক অনুসন্ধানে জানানো হয়, অস্ত্র নির্মাতা জাং চান-হার পাশপাশি জং-সিক ও পায়ং-চোলকে বেছে নেন কিম জং-উন এবং তার সঙ্গে তাদের বোঝাপড়া ভালো। ওই অনুসন্ধানে আরো বলা হয়, পায়ং-চোল ছিলেন বিমান বাহিনীর প্রাক্তন জেনারেল এবং তিনি রাশিয়ায় পড়াশোনা করেছেন। কিম জং-সিক একজন অভিজ্ঞ রকেট বিজ্ঞানী।

শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার যে ১৬ জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে, তার মধ্যে পায়ং-চোল ও জং-সিকও রয়েছেন। এ দুজন কিম জং-উনের সবচেয়ে আস্থাভাজন।


তথ্যসূত্র : বিবিসি অনলাইন

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ ডিসেম্বর ২০১৭/রাসেল পারভেজ

Walton Laptop