ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

অতীত ভুলের জন্য ক্ষমা চাইলেন মাহাথির

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৪, ৩০ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অতীত ভুলের জন্য ক্ষমা চাইলেন মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক : নিজের অতীত রাজনৈতিক ভুলের জন্য ক্ষমা চেয়েছেন মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী ও বিরোধী দলীয় জোট প্রিবুমি বারসাতু মালয়েশিয়ার (প্রিবুমি) নেতা ডক্টর মাহাথির মোহাম্মদ। শনিবার দলের বার্ষিক সাধারণ সভায় বক্তৃতাকালে তিনি ক্ষমাপ্রার্থণা করেন।

মাহাথির বলেন, ‘আমি যদি  কাউকে আঘাত করে থাকি তাহলে বক্তব্য শেষ করার আগে তাদের কাছে আমি ক্ষমা চাইছি।অন্য মানুষদের মতোই আমি কাজে ও কথায় ভুল করে থাকতে পারি। কেবল আজকের জন্য নয়, যতোদিন ধরে আমি রাজনীতিতে আছি ততোদিনের জন্য।’

তিনি বলেন, ‘আমি আমার অতীতের সব ভুলের জন্য ক্ষমা চাইছি।’

এর আগে মাহাথির তার দলত্যাগী নেতাদের ‘আবর্জনা’ বলে মন্তব্য করেছিলেন। এমনকি তাদের কাছে কখনোই এজন্য ক্ষমা চাইবেন না বলেও জানিয়েছিলেন তিনি।

প্রাক্তন এই প্রধানমন্ত্রী বলেছিলেন, ‘আমি সাধারণত তাদেরকে আবর্জনা বলে থাকি এবং আমি এর জন্য ক্ষমা চাইব না। তারা আমাদের শত্রুদের চেয়েও খারাপ। আমরা আমাদের জনগণের জন্য যে কষ্ট করে যাচ্ছি তারা এর সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে।’

২০১৫ সালের জুলাইয়ে প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে রাষ্ট্রীয় মালিকানাধীন বিনিয়োগ তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহাদের (ওয়ানএমডিবি) অর্থ আত্মসাতের অভিযোগ উঠে। এর জের ধরে নাজিবের পদত্যাগের দাবিতে বিরোধীদের আন্দোলনে শরিক হন মাহাথির। ক্ষমতাসীন বারিসান ন্যাশনাল পার্টিকে পরাজিত করতে গত বছর বিরোধীদের সাথে যে রাজনৈতিক জোট করা হয়, তার অংশ হিসেবে প্রিবুমি নামে নতুন দল গঠণ করেন তিনি। ওই দলের পক্ষ থেকে প্রধানমন্ত্রী হিসেবে প্রতিদ্বন্দ্বীতা করবেন মাহাথির। তবে দল গঠনের পর পর চলতি বছর নির্বাচনী এলাকায় প্রার্থীতাসহ বেশ কিছু ইস্যুতে মতদ্বৈততার কারণে কয়েকজন শীর্ষ নেতা দল ছেড়ে বের হয়ে গেছেন।



রাইজিংবিডি/ঢাকা/৩০ ডিসেম্বর ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়