ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

শ্রীলঙ্কায় নারীদের মদ কেনার বৈধতা বাতিলের নির্দেশ

তানজিনা আফরিন ইভা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০২, ১৫ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শ্রীলঙ্কায় নারীদের মদ কেনার বৈধতা বাতিলের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক : শ্রীলঙ্কায় মদ কেনার ক্ষেত্রে পুরুষদের পাশাপাশি নারীদেরও সমান অধিকার দিয়ে যে নতুন নির্দেশনা জারি করা হয়েছে, তা বাতিল করতে নির্দেশ দিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।

তিনি এক সমাবেশে বলেছেন, সরকারকে সংস্কারকৃত এই বিধিবিধান বাতিলের নির্দেশ দিয়েছেন তিনি। ওই নির্দেশনায় বলা হয়েছিল, পুরুষদের মতো কোনো ধরনের অনুমতি ছাড়া নারীরাও পানশালায় কাজ করতে পারবে।

সমাবেশে সিরিসেনা আরো বলেন, তিনি শুধু সংবাদপত্রের মাধ্যমে ওই সংস্কার সম্পর্কে জানতে পেরেছেন। গত বুধবার সরকার নতুন এ ঘাষণা দেয়। ১৯৫৫ সালের এক আইনে নারীদের মদ কেনায় নিষিদ্ধ করা হয়। সংস্কারকৃত নতুন নির্দেশনা বাতিলের নির্দেশ দেওয়ায় বিশেষজ্ঞদের সমালোচনার মুখে পড়েছেন প্রেসিডেন্ট সিরিসেনা।

শ্রীলঙ্কার এক ব্লগার লিখেছেন, পুরোনো আইনে নারীরা শুধু বৈষম্যের শিকারই হতেন না, এটা তাদের নিয়ন্ত্রণের একটি হাতিয়ারও ছিল।

আগের ওই আইন বহাল থাকলেও নারীরা সুযোগ নিতেন। তবে নতুন পরিবর্তনকে নারীরা স্বাগত জানিয়েছিলেন। নতুন আইনানুযায়ী, ১৮ থেকে ৬০ বছরের বেশি বয়সি নারীদের বৈধভাবে মদ কেনার সুযোগ দেওয়া হয়েছিল।

বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশের সমালোচকরা নতুন সিদ্ধান্তের সমালোচনা করে বলেছিলেন, এই আইন শ্রীলঙ্কার পারিবারিক সংস্কৃতিকে ধ্বংস করে দেবে। আরো বেশি নারী মাদকাসক্ত হয়ে পড়বে।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/১৫ জানুয়ারি ২০১৮/ইভা/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়