ঢাকা, মঙ্গলবার, ৯ মাঘ ১৪২৫, ২২ জানুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

স্বাধীন ফিলিস্তিন দেখতে চায় ভারত : মোদি

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০২-১০ ১০:২৮:৫০ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-২৬ ৩:২৩:০১ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্ব স্বীকৃত ‘স্বাধীন এবং সার্বভৌম রাষ্ট্র’ হিসেবে ফিলিস্তিনকে দেখতে চায় ভারত। শনিবার সে দেশের মাটিতে পা দিয়ে এই বার্তা দিয়ে এলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

৩০ বছর আগে ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছিল ভারত। কিন্তু এ পর্যন্ত কোনো ভারতীয় প্রধানমন্ত্রী ফিলিস্তিন সফরে যাননি। সে অর্থে এ দিন মোদির রামাল্লা সফর ছিল ঐতিহাসিক। তিন ঘণ্টার জন্য রাজধানী রামাল্লায় ছিলেন ভারতের প্রধানমন্ত্রী। জর্ডানের রাজধানী আম্মান থেকে একটি হেলিকপ্টারে করে শনিবার সকালে রামাল্লায় যান মোদি। রয়্যাল জর্ডনিয়ান হেলিকপ্টার ও ইসরায়েলি বিমানবাহিনীর কপ্টার তাকে এসকর্ট করে নিয়ে যায় রামাল্লায়। মোদিকে সেখানে স্বাগত জানান ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। সেখান থেকে শ্রদ্ধার্ঘ অর্পণ করতেভারতের প্রধানমন্ত্রী যান রামাল্লায় ফিলিস্তিন মুক্তি আন্দোলনের (পিএলও) নেতা ইয়াসের আরাফতের স্মারক ভবনে।

পরে তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠকে বসেন। সেখানে দু’দেশের মধ্যে কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হয়।

দিল্লির পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বৈঠকে ভারতের পক্ষ থেকে বুঝিয়ে দেওয়া হয়েছে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক জোরদার হয়ে উঠলেও, ফিলিস্তিনের সঙ্গে ভারতের দীর্ঘদিনের সম্পর্কে তার কোনো প্রভাব পড়বে না। সেই লক্ষ্যেই দু’দেশের মধ্যে কয়েকটি চুক্তিও হয়েছে। রামাল্লায় এ দিন একটি সুপার-স্পেশ্যালিটি হাসপাতালের উদ্বোধনও করেন ভারতের প্রধানমন্ত্রী।

প্রেসিডেন্ট আব্বাস নরেন্দ্র মোদির এই সফরকে ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’ বলে চিহ্নিত করেছেন। মোদিকে তিনি বলেছেন- ‘মহান অতিথি’।

নরেন্দ্র মোদি তার বক্তৃতায় বলেছেন, ইসরায়েল-ফিলিস্তিন সমস্যার স্থায়ী সমাধান কেবল সংলাপের মাধ্যমে সম্ভব।‘আমরা জানি এটা সহজ নয়, তবে যে কোনো মূল্যে আমাদের এ চেষ্টা অব্যাহত রাখতে হবে।’

সূত্র : আনন্দবাজার ও এনডিটিভি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/১০ ফেব্রুয়ারি ২০১৮/শাহেদ

Walton Laptop
 
     
Marcel
Walton AC