ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নজরুল ইনস্টিটিউট বিল সংসদে পাস

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৮, ১২ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নজরুল ইনস্টিটিউট বিল সংসদে পাস

নিজস্ব প্রতিবেদক, সংসদ থেকে : নজরুল ইনস্টিটিউট অধ্যাদেশ রহিত করে নতুন করে আইন প্রণয়ন করতে প্রয়োজনীয় বিধান করে কবি নজরুল ইনস্টিটিউট বিল, ২০১৮ (সংশোধিত ) পাস হয়েছে।

সোমবার জাতীয় সংসদে স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরীর সভাপতিত্বে  সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। জাতীয় পার্টির ফখরুল ইমাম, নূরুল ইসলাম ওমর, নূরুল ইসলাম মিলন ও নূর-ই-হাসনা লিলি চৌধুরী বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে চারটি সংশোধনী গ্রহণ করা হয়। বাকি প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

বিদ্যমান আইনে প্রতিষ্ঠিত নজরুল ইনস্টিটিউট বহাল রাখার বিধান করা হয় বিলে।

ইনস্টিটিউটের প্রধান কার্যালয় ঢাকা এবং প্রয়োজনবোধে সরকারের পূর্বানুমোদনক্রমে দেশের যেকোনো স্থানে এর শাখা কার্যালয় স্থাপন করার বিধানের প্রস্তাব করা হয় বিলে।

একজন স্বনামধন্য নজরুল বিশেষজ্ঞ বা গবেষককে চেয়ারম্যান করে নয় সদস্যের একটি ট্রাস্টি বোর্ড গঠনের বিধান করা হয়। এ ছাড়া বিলে বোর্ডের কার্যাবলী, বোর্ডের সভা, নির্বাহী পরিচালক নিয়োগ, কর্মচারী নিয়োগ, ক্ষমতা অর্পণ, ইনস্টিটিউটের তহবিল, বাজেট, হিসাব রক্ষণ ও নিরীক্ষা, বার্ষিক প্রতিবেদন, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

বিলের বলা হয়, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন নজরুল ইনস্টিটিউট একটি সংবিধিবদ্ধ সংস্থা। জাতীয় কবি নজরুল ইসলামের সাহিত্য-সংস্কৃতিমূলক সৃষ্টিকর্ম সংগ্রহ, সংরক্ষণ, প্রকাশ, প্রচারের লক্ষ্যে ‘নজরুল ইনস্টিটিউট অধ্যাদেশ, ১৯৮৪’ অনুযায়ী এটি প্রতিষ্ঠিত হয়। গত ২০১৩ সালেল ১৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে সামরিক শাসনামলে জারিকৃত অধ্যাদেশসমূহের আবশ্যকতা পর্যালোচনা করে সংশোধন বা পরিমার্জনক্রমে নতুন আইন প্রণয়নের গৃহীত সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে অর্ডিন্যান্সটি রহিতক্রমে এ বিষয়ে প্রয়োজনীয় সংশোধন, সংযোজন, পরিমার্জন ও পুনর্গঠন করে নজরুল ইনস্টিটিউট আইন, ২০১৭ প্রণয়ন করা বিশেষ প্রয়োজন।



রাইজিংবিডি/ঢাকা/১২ ফেব্রুয়ারি ২০১৮/আসাদ/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়