ঢাকা, শনিবার, ১২ ফাল্গুন ১৪২৪, ২৪ ফেব্রুয়ারি ২০১৮
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

দক্ষিণ কোরিয়ার প্রাক্তন প্রেসিডেন্টের বান্ধবীর কারাদণ্ড

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০২-১৩ ৬:৪০:৫০ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-১৩ ৬:৪০:৫০ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ কোরিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট পার্ক গিউনের ঘনিষ্ঠ বন্ধু চোই সুন সিলকে দুর্নীতির অভিযোগে ২০ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। মঙ্গলবার বিবিসি এ তথ্য জানিয়েছে।

ঘনিষ্ঠ বন্ধু হওয়ার সুবাদে চোই সুন প্রেসিডেন্ট গিউনের অলিখিত উপদেষ্টা ছিলেন। রাষ্ট্রীয় বিভিন্ন বিষয়ে তিনি প্রভাব বিস্তারের চেষ্টা করতেন। তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, ঘুষ ও রাষ্ট্রীয় ব্যাপারে হস্তক্ষেপের অভিযোগ প্রমাণিত হয়েছে বলে জানিয়েছে সিউলের কেন্দ্রীয় জেলা আদলত।

বিচারক কিম সি ইয়ুন বলেছেন, পার্কের সঙ্গে দীর্ঘদিনের ব্যক্তিগত সম্পর্কের সুযোগ নিয়ে চোই বিভিন্ন কোম্পানিকে তার নিয়ন্ত্রিত ফাউন্ডেশনে অনুদান দিতে বাধ্য করতেন। টেলিযোগাযোগ প্রতিষ্ঠান স্যামসাং ও লোটে গ্রুপের কাছ থেকে ৯ দশমিক ৪ মিলিয়ন পাউন্ড ঘুষ নেওয়ার কথা স্বীকার করেছেন।

চোই এর সঙ্গে সম্পর্কের কারণে দুর্নীতিতে জড়িয়ে যাওয়ার অভিযোগ ওঠে দক্ষিণ কোরিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট পার্কের বিরুদ্ধে। ২০১৭ সালে পার্লামেন্ট অভিশংসনের সিদ্ধান্ত নিতে পদত্যাগে বাধ্য হন তিনি। প্রেসিডেন্টের দায়মুক্তি ক্ষমতার অবসানের পর তার বিরুদ্ধ ঘুষ, রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহার ও রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁসের অভিযোগ ওঠে। গত বছরের মে মাসে তার বিচার কাজ শুরু হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৩ ফেব্রুয়ারি ২০১৮/শাহেদ

Walton
 
   
Marcel