ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এবার শিশু সাহিত্য পুরস্কার পেলেন মোশতাক আহমেদ

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৭, ১৯ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এবার শিশু সাহিত্য পুরস্কার পেলেন মোশতাক আহমেদ

নিজস্ব প্রতিবেদক : বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারের পর এবার বাংলাদেশ শিশু একা‌ডে‌মি অগ্রণী ব্যাংক সা‌হিত্য পুরস্কারে ভূষিত হয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপপুলিশ কমিশনার মোশতাক আহমেদ।

বাংলাদেশ পুলিশে তিনিই প্রথম কর্মকর্তা যিনি এই বিরল সম্মানে ভূষিত হয়েছেন।

অ‌নিন্দ্য প্রকাশ থে‌কে ২০১৭ সা‌লে প্রকা‌শিত ‘রি‌বিট ও দুলাল’ প্যারাসাইলজি সা‌য়েন্স ফিকশন উপন্যা‌সের জন্য তাকে এই পুরস্কারে ভূষিত করা হয়। এ ছাড়া বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখায় বিশেষ অবদানের জন্য চলতি বছর ঘোষিত ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৭’ পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।

এর আগে তিনি ২০১৩ সালে কালিকলম সাহিত্য পুরস্কার-২০১৪ সালে ছোটদের মেলা সাহিত্য পুরস্কার, কৃষ্ণকলি সাহিত্য পুরস্কার-২০১৪, সিটি আনন্দ আলো পুরস্কার-২০১৫ ও বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০১৮ অর্জন করেছেন। বহুমুখী প্রতিভা সম্পন্ন এ লেখক তার লেখনির মাধ্যমে পাঠকমহলে বেশ সমাদৃত ও প্রশংসিত।



মোশতাক আহমেদ ১৯৭৫ সালের ৩০ ডিসেম্বর ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি ডিপার্টমেন্ট থেকে এম ফার্ম ডিগ্রি অর্জন করেছেন। পরবর্তীকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে এমবিএ এবং ইংল্যান্ডের লেস্টার ইউনিভার্সিটি থেকে ক্রিমিনোলোজিতে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তিনি ২০তম বিসিএস (পুলিশ) ব্যাচে চাকরিতে যোগদান করেন। তিনি প্রায় এক যুগ ধরে লেখালেখি করছেন। এ পর্যন্ত তার ৮৫টি বই প্রকাশিত হয়েছে।

তার উল্লেখযোগ্য সাহিত্যকর্মের মধ্যে রয়েছে- সায়েন্স ফিকশন, ভৌতিক, গোয়েন্দা এবং অ্যাডভেঞ্চার, প্যারাসাইকোলজি, ভ্রমণ উপন্যাস, উপন্যাস, স্মৃতিকথা, মুক্তিযুদ্ধ।

পুরস্কার প্রাপ্তির অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে এই পুলিশ কর্মকর্তা লেখক বলেন, ‘আমার সা‌হিত্যচর্চায় স‌ত্যি এ এক অপূর্ব স্বীকৃ‌তি এবং প্রা‌প্তি। পাশাপা‌শি সা‌য়েন্স ফিকশ‌নের এক নব বিজয় ব‌লে বিশ্বাস ক‌রি। এই শুভক্ষ‌ণে আ‌মি আমার সকল পাঠক, প্রকাশক, প‌রিবা‌রের সদস্য, জু‌রি বোর্ডের সম্মা‌নিত সদস্য, মি‌ডিয়ার সদস্য, শুভাকাঙ্ক্ষীসহ সকলের প্র‌তি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ কর‌ছি।’



রাইজিংবিডি/ঢাকা/১৯ ফেব্রুয়ারি ২০১৮/হাসান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়