ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রমজানে পণ্যের দাম নিয়ন্ত্রণে টিসিবিকে সক্রিয় রাখার সুপারিশ

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৭, ১৯ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রমজানে পণ্যের দাম নিয়ন্ত্রণে টিসিবিকে সক্রিয় রাখার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক, সংসদ থেকে : আসন্ন রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম নিয়ন্ত্রণে রাখতে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশকে (টিসিবি) সময়োপযোগী পদক্ষেপ নিতে বলেছে বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। একই সঙ্গে পণ্যে ভেজাল, ওজনে কম দেওয়াসহ নানাবিধ প্রতারণা মোকাবিলায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে (ডিএনসিআরপি) আরো সক্রিয় হওয়ার সুপারিশ করা হয়েছে।

সোমবার সংসদ সচিবালয়ে কমিটির ২৫তম বৈঠকে এসব সুপারিশ করা হয়।

মো. তাজুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে অংশ নেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, ওয়ারেসাত হোসেন বেলাল, নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন ও লায়লা আরজুমান বানু। এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে টিসিবি জানিয়েছে, আসন্ন রমজানে খেজুর বিক্রির উদ্যোগ নিয়েছে তারা। শিগগিরই তা আমদানি করা হবে। ইতোমধ্যে চিনি সরবরাহের জন্য সিটি গ্রুপের সঙ্গে চুক্তি হয়েছে। ডাল ও ছোলা আসছে অস্ট্রেলিয়া থেকে। এছাড়া তেলসহ রমজানে পাঁচ ধরনের পণ্য বিক্রির কথা বলা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের বিভিন্ন প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ প্রোগ্রামে কমিটির সদস্যদের উপস্থিতি নিশ্চিত করার পরামর্শ দেওয়া হয়েছে।

এর আগে কমিটিকে জানানো হয়, বাজার তদারকি কার্যক্রমের মাধ্যমে ২০০৯ সাল থেকে গত জানুয়ারি পর্যন্ত ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৪৫ ও ৫৩ ধারায় বিভিন্ন প্রতিষ্ঠানকে ৪৬ লাখ ৬৪ হাজার ৩০০ টাকা জরিমানা করা হয়েছে। তারা এ পর্যন্ত মোট ২৭ কোটি ৬২ লক্ষ টাকা জরিমানা আরোপ ও আদায় করেছে।

সেবা প্রদানকারী ও সেবা গ্রহণকারীদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে গত জানুয়ারি পর্যন্ত ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ৭৫৮টি গণশুনানি ও ২ হাজার ৮২৩ মতবিনিময় সভার আয়োজন করেছে। একই সময়ে ১৭ লাখ ৫০ হাজার পোস্টার ও লিফলেট বিতরণ করেছে। সদ্য সমাপ্ত ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ) প্রাঙ্গণে অভিযান চালিয়ে ৪০ প্রতিষ্ঠান থেকে ৮ লাখ ১৭ হাজার টাকা জরিমানা আদায় করেছে। 



রাইজিংবিডি/ঢাকা/১৯ ফেব্রুয়ারি ২০১৮/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়