ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

যৌন অসদাচারণ : চাকরি ছেড়েছেন ২১ রেডক্রস কর্মী

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৬, ২৪ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যৌন অসদাচারণ : চাকরি ছেড়েছেন ২১ রেডক্রস কর্মী

আন্তর্জাতিক ডেস্ক : আন্তর্জাতিক দাতব্য সংস্থা রেডক্রস জানিয়েছে, যৌন অসদাচারণের অভিযোগ ওঠায় গত তিন বছরে সংস্থার ২১ কর্মী তাদের চাকরি ছেড়ে চলে গেছেন। সংস্থার মহাপরিচালক ইভস ড্যাকর্ড শুক্রবার এ তথ্য জানিয়েছেন।

ড্যাকর্ড বলেছেন, এসব ব্যক্তি যৌনসেবার জন্য অর্থ দিয়েছিলেন। তারা অভ্যন্তরীণ তদন্তের কারণে হয় পদত্যাগ করেছেন, নতুবা বরখাস্ত হয়েছেন।

রেডক্রস কর্মীদের এই যৌন কেলেঙ্কারির খবর এমন সময় প্রকাশিত হলো, যখন কয়েকদিন আগেই অক্সফাম এবং শিশুদের নিয়ে কাজ করা প্ল্যান ইন্টারন্যাশনালের কয়েকজন কর্মীর বিরুদ্ধে যৌন অসদাচারণের অভিযোগ উঠেছে।

ড্যাকর্ড বলেছেন, ‘যাদের বিরুদ্ধে যৌন অসদাচারণের অভিযোগ উঠেছে তাদের সঠিক সংখ্যা নির্ধারণে আমি আমার টিমকে নির্দেশনা দিয়েছি। আমি আপনাদেরকে বলতে পারি, ২০১৫ সাল থেকে এ পর্যন্ত আমরা ২১ জন কর্মীকে চিহ্নিত করেছি, যারা যৌনসেবার জন্য অর্থ দিয়েছিল। অভ্যন্তরীণ তদন্তের মুখে তাদেরকে হয় বরখাস্ত করা হয়েছে নতুবা তারা স্বেচ্ছায় পদত্যাগ করেছে।

আরো দুই কর্মীর বিরুদ্ধে একই অভিযোগ উঠেছিল। তবে তাদের সঙ্গে নতুন করে আর চুক্তিবদ্ধ হয়নি রেডক্রস।

ড্যাকর্ড বলেছেন, ‘এই সদস্যদের বিরুদ্ধে প্রতিবেদন পাওয়া আমি অত্যন্ত মর্মাহত হয়েছি।’

তিনি জানান, যৌন অসদাচারণের এই ঘটনা সঠিকভাবে জানানো হয়নি অথবা এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়নি।

রেডক্রস মহাপরিচালক বলেন, ‘যেসব লোক ও সম্প্রদায়কে আমরা সেবা দেই, এই আচরণ তাদের প্রতি বিশ্বাসঘাতকতা। এটা মানবমর্যাদার বিরুদ্ধে এবং এসব ঘটনা প্রতিরোধে আমাদের নজরদারি আরো বাড়ানো উচিৎ।’ ভবিষ্যতে এ ধরণের কোনো অভিযোগ উঠলে কঠোর ব্যবস্থা নেওয়ারও হুমকি দিয়েছেন তিনি।



রাইজিংবিডি/ঢাকা/২৪ ফেব্রুয়ারি ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়