ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে চায় উত্তর কোরিয়া

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩১, ২৫ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে চায় উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে আগ্রহ প্রকাশ করেছে উত্তর কোরিয়া। রোববার দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাংয়ে শীতকালীন অলিম্পিকের সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে এসেছেন উত্তর কোরিয়ার সেনাবাহিনীর প্রভাবশালী জেনারেল কিম ইয়ং চোল। তার সাথে মুখোমুখি বৈঠক করেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন। বৈঠকের পরপরই দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দপ্তর এ তথ্য জানিয়েছে।

২০১০ সালে চিওনান যুদ্ধজাহাজ ও ইয়েওনপিয়ং আইল্যান্ডে যুদ্ধের পরিকল্পনাকারী হিসেবে জেনারেল কিম ইয়ং চোলকে অভিযুক্ত করা হয়। ওই যুদ্ধে দক্ষিণ কোরিয়ার ৪৬ নাবিক নিহত হয়। রোববার তার আগমনে নিহত নাবিকের পরিবার ও রক্ষণশীল দলের এমপিরা বিক্ষোভ করেছে। তবে সরকার তার এই সফরকে স্বাগত জানিয়েছে।

মুন জায়ের দপ্তর জানিয়েছে, কিম ইয়ং চোল যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় অত্যন্ত আগ্রহ প্রকাশ করেছেন। এছাড়া আন্তঃকোরীয় সংলাপ ও যুক্তরাষ্ট্র-উত্তর সম্পর্ক যৌথভাবে উন্নয়নের আগ্রহও প্রকাশ করেছেন তিনি।

এ ব্যাপারে পিয়ংইয়ং অবশ্য এখনো কোনো মন্তব্য করেনি। তবে উত্তর কোরিয়া বরাবরই বলে আসছে, কোনো ধরণের পূর্বশর্ত ছাড়া তারা আলোচনায় বসতে আগ্রহী।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দপ্তরের পক্ষ থেকে দেওয়া এই বিবৃতি অনেক পর্যবেক্ষকে হয়তো বিস্মিত করবে। কারণ শুক্রবার উত্তর কোরিয়ার ওপর ব্যাপক মাত্রার নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এরপরই ক্ষুব্ধ প্রতিক্রিয়ায় পিয়ংইয়ং বলেছে, এই নিষেধাজ্ঞা যুদ্ধ ঘোষণার শামিল।



রাইজিংবিডি/ঢাকা/২৫ ফেব্রুয়ারি ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়