ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

আজীবন ক্ষমতায় থাকছেন প্রেসিডেন্ট জিনপিং

এনএ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৯, ১১ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আজীবন ক্ষমতায় থাকছেন প্রেসিডেন্ট জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক : আজীবনের জন্য ক্ষমতায় থাকছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। দেশটির কংগ্রেস এ সংক্রান্ত একটি বিধান অনুমোদন করেছে।

রোববার বেজিংয়ে চীনের পার্লামেন্ট- ন্যাশনাল পিপলস কংগ্রেস সংবিধান সংশোধন করে প্রেসিডেন্টের মেয়াদ সীমাবদ্ধ করা সংক্রান্ত একটি বিধান তুলে দিয়েছে। 

বিবিসি ও রয়টার্স জানিয়েছে, চীনের গ্রেট হল অব দ্য পিপলে পার্লামেন্টের বার্ষিক অধিবেশনে এ সংক্রান্ত ভোটাভুটি  হয়।পিপলস কংগ্রেসে প্রায় তিন হাজার প্রতিনিধির মধ্যে প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন ২ হাজার ৯৬৪ জন। দুই জন প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছেন এবং তিন জন ভোট দানে বিরত ছিলেন।



কংগ্রেসে এই প্রস্তাব পাস হওয়ার ফলে আজীবন চীনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের সুযোগ পাচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিং। অর্থ্যাৎ চীনে দীর্ঘ হতে যাচ্ছে শি জিনপিংয়ের শাসনামল।

এর আগে গত মাসে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি সংবিধান সংশোধনের এই প্রস্তাব করেছিল।  তখন ধারণা করা হয়েছিল কংগ্রেসে এই প্রস্তাব সহজেই পাস হয়ে যাবে। নিউ ইয়র্ক টাইমস ও রয়টার্সের ভাষ্যমতে, কংগ্রেসে পার্টির অনুগত সদস্যই বেশি এবং তারা এই প্রস্তাবের বিরোধিতা করতো না। 




রাইজিংবিডি /ঢাকা/১১ মার্চ ২০১৮/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়