ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

২৩ ব্রিটিশ কূটনীতিককে বহিষ্কার করছে রাশিয়া

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৫, ১৭ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২৩ ব্রিটিশ কূটনীতিককে বহিষ্কার করছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : ২৩ ব্রিটিশ কূটনীতিককে বহিষ্কার করতে যাচ্ছে রাশিয়া। ব্রিটেনে পক্ষত্যাগকারী প্রাক্তন রুশ গুপ্তচর ও তার মেয়েকে হত্যা চেষ্টায় রাসায়নিক গ্যাস ব্যবহারের অভিযোগে যুক্তরাজ্য মস্কোর ২৩ কূটনীতিককে বহিস্কারের ঘোষণা দেওয়ার পর রাশিয়া এ ঘোষণা দিল। শনিবার বিবিসি এ তথ্য জানিয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মস্কোর ব্রিটিশ দূতাবাসে কর্মরত এসব কূটনীতিককে আগামী সপ্তাহের মধ্যে বহিষ্কার করা হবে।

মন্ত্রণালয় আরো জানিয়েছে, রাশিয়ায় সংস্কৃতি বিনিময় কেন্দ্র ব্রিটিশ কাউন্সিল বন্ধ করে দেওয়া হবে এবং সেন্ট পিটার্সবার্গে অবস্থিত ব্রিটিশ কনস্যুলেটও বন্ধ করে দেওয়া হবে।

গত ৪ মার্চ ইংল্যান্ডের সলিসবেরির সিটি সেন্টারের একটি বেঞ্চে পক্ষত্যাগী প্রাক্তন রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়াকে সংজ্ঞাহীন অবস্থায় উদ্ধার করা হয়। তাদের ওপর নার্ভ এজেন্ট ব্যবহার করা হয়েছে বলে ব্রিটিশ পুলিশ নিশ্চিত করে। রাশিয়ায় তৈরি নার্ভ এজেন্ট কী করে সের্গেই স্ক্রিপাল ও তার মেয়েকে হত্যাচেষ্টায় ব্যবহার করা হয়েছে সে ব্যাপারে গত মঙ্গলবারের মধ্যে মস্কোকে ব্যাখ্যা দিতে বলেছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। তবে মস্কো জবাব দিতে অস্বীকৃতি জানায়। এর প্রতিক্রিয়ায় বুধবার মস্কোর ২৩ কূটনীতিককে বহিষ্কারের নির্দেশ দেন তিনি।

শুক্রবার ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরসি জনসন বলেছেন, ‘প্রায় সন্দেহাতীতভাবে দেখা যাচ্ছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই রাসায়নিক হামলার নির্দেশ দিয়েছিলেন।’

শনিবার রাশিয়ায় দায়িত্বরত ব্রিটিশ রাষ্ট্রদূত লরি ব্রিস্টকে ডেকে পাঠায় রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। সেখানে ব্রিটিনের পদক্ষেপের পাল্টা জবাব তার হাতে তুলে দেওয়া হয়।



রাইজিংবিডি/ঢাকা/১৭ মার্চ ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়