ঢাকা, বুধবার, ৩ শ্রাবণ ১৪২৫, ১৮ জুলাই ২০১৮
Risingbd
সর্বশেষ:

পুতিন ফের রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত

এনএ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৩-১৯ ১২:৩৯:৪২ পিএম     ||     আপডেট: ২০১৮-০৩-২২ ৮:৪১:৩৫ এএম

আন্তর্জাতিক ডেস্ক :  আবারও রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ভ্লাদিমির পুতিন। ভোট গণনা শেষে রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশন জানিয়েছে, পুতিন ৭৬ শতাংশেরও বেশি ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

প্রত্যাশিত এ জয়ে  আরো ছয় বছর রাশিয়াকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েছেন পুতিন। প্রেসিডেন্ট কিংবা প্রধানমন্ত্রী হিসেবে আনুষ্ঠানিকভাবে ২০০০ সাল থেকে রাষ্ট্র পরিচালনা করে আসছেন তিনি।

সোমবার বিবিসি জানিয়েছে, নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফলে দেখা যায়, পুতিন ৭৬ শতাংশেরও বেশি ভোট পেয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বামপন্থী দলের নেতা পাভেল গ্রুদিনিন পেয়েছেন ১২ শতাংশ ভোট।

তবে রোববার অনুষ্ঠিত এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেননি পুতিনের প্রধান প্রতিদ্বন্দ্বী রাশিয়ার প্রধান বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনি। জালিয়াতির মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় নির্বাচনে অংশ নিতে পারেননি তিনি।

এদিকে ইউক্রেন থেকে বিচ্ছিন্ন করে রাশিয়ার অংশ হওয়ার পর প্রথমবারের মতো রাশিয়ার এই নির্বাচনে অংশ নিয়েছে ক্রিমিয়াবাসী।

এবারের নির্বাচনের ফলাফলে দেখা যায় পুতিনের জনপ্রিয়তা আরো বেড়ে গেছে। এর আগে ২০১২ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তিনি ৬৪ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছিলেন। এবার তার থেকে ১২ শতাংশ  বেশি ভোট পেয়েছেন তিনি।

 


প্রসঙ্গত, ২০০০ সালে প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকে পুতিন টানা দুই মেয়াদে প্রেসিডেন্ট, এরপর এক মেয়াদে প্রধানমন্ত্রী থাকার পর ফের টানা দুই মেয়াদ প্রেসিডেন্ট নির্বাচিত হলেন।

নির্বাচনের প্রাথমিক ফল ঘোষিত হওয়ার পর রাজধানী মস্কোয় এক সমাবেশে ভাষণ দিয়েছেন পুতিন। এতে তিনি বলেন, গত কয়েক বছরের অর্জনকে স্বীকৃতি দিয়েছেন ভোটাররা।

ভোটের ফল ঘোষনার পর সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ছয় বছর পর আবারো প্রেসিডেন্ট নির্বাচনে তিনি দাঁড়াবেন কিনা এমন প্রশ্নে তিনি হেসে ফেলেন। তিনি বলেন, ‘আপনারা যা বলছেন তা কিছুটা মজার। আপনার কি মনে করেন ১০০ বছর না হওয়া পর্যন্ত আমি এখানে থাকবো? মোটেই না!’

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ মার্চ ২০১৮/এনএ

Walton Laptop
 
     
Walton