ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

প্রশ্ন এড়াতে ‘অসুস্থতার’ অজুহাত সুচির

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৫, ১৯ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রশ্ন এড়াতে ‘অসুস্থতার’ অজুহাত সুচির

আন্তর্জাতিক ডেস্ক : অস্ট্রেলিয়া সফররত মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেত্রি ও স্টেট কাউন্সিলর অং সান সু চি দর্শকদের প্রশ্ন এড়াতে ‘অসুস্থতার’ অজুহাত দেখিয়ে পূর্ব নির্ধারিত একটি আলোচনা অনুষ্ঠান বাতিল করেছেন। সোমবার সিডনির লোওয়ে ইনিস্টিটিউট সু চির অনুষ্ঠান বাতিলের বিষয়টি নিশ্চিত করেছে।

সিএনএন জানিয়েছে, মঙ্গলবার সিডনির লোওয়ে ইনিস্টিটিউটে এক আলোচনা অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার কথা ছিল সু চির। বক্তৃতা শেষে দর্শকদের কাছ থেকে সরাসরি প্রশ্নোত্তর পর্বে অংশ নেওয়ার কথা ছিল। তবে সোমবার মিয়ানমার সরকারের মুখপাত্র জ হতে জানান, সু চি ভ্রমণজনিত কারণে অসুস্থ হয়ে পড়েছেন। তিনি মঙ্গলবারের আলোচনা অনুষ্ঠানে যোগ দিতে পারছেন না। এর পরপরই লোওয়ে ইনিস্টিটিউট এক বিবৃতিতে অনুষ্ঠানটি বাতিল ঘোষণা করে।

এর ঘন্টাখানেক পরে মুখপাত্র জ হতে জানান, সু চি এখন সুস্থ আছেন। তিনি অস্ট্রেলিয়ায় বসবাসরত মিয়ানমারের নাগরিকদের এক অনুষ্ঠানে যোগ দিয়েছেন।

এ সময় জ হতের কাছে জানতে চাওয়া হয়, লোওয়ে ইনিস্টিটিউটের অনুষ্ঠানটিতে সু চি যোগ দেবেন কি না। জবাবে তিনি বলেন, ‘সফরসুচি বেশ আঁটসাঁট, এটা তার পক্ষে সম্ভব হবে না। এটা বাতিল করার জন্য আমরা অত্যন্ত দুঃখিত।’

প্রসঙ্গত, রোহিঙ্গা ইস্যুতে নীরব ভূমিকার জন্য আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক সমালোচিত হচ্ছেন অং সান সু চি। রোহিঙ্গাদের বিরুদ্ধে সেনাবাহিনীর দমন অভিযানে নীরব সমর্থন দেওয়ায় তার বিরুদ্ধে বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থা মানবতাবিরোধী অপরাধের অভিযোগ তুলেছে। সর্বশেষ শুক্রবার অস্ট্রেলিয়ার মেলবোর্নের কয়েকজন আইনজীবী মানবতাবিরোধী অপরাধের অভিযোগে সু চির বিরুদ্ধে অস্ট্রেলিয়ায় ব্যক্তিগত মামলা দায়েরের অনুমতি চেয়ে আবেদন করেছেন।




রাইজিংবিডি/ঢাকা/১৯ মার্চ ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়