ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সু চির আরেক অনুগত হচ্ছেন মিয়ানমারের নতুন প্রেসিডেন্ট

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪৪, ২৩ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সু চির আরেক অনুগত হচ্ছেন মিয়ানমারের নতুন প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের নতুন প্রেসিডেন্ট হতে যাচ্ছেন ক্ষমতাসীন দলের নেত্রি অং সান সু চির অনুগত হিসেবে পরিচিত উইন মিন্ট। মিয়ানমারের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল নিউ লাইট অফ মিয়ানমার বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।

পত্রিকাটি  বলেছে, ‘৬৬ বছরের ইউ উইন মিন্টকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে বিবেচনা করা হচ্ছে, যে পদটি থেকে স্বাস্থ্যগত কারণে ইউ টিন কিইয়াঅ পদত্যাগ করেছেন।’

বুধবার মিয়ানমারের প্রেসিডেন্টের দপ্তর থেকে ফেসবুকে পোস্ট করা এক বিবৃতিতে বলা হয়েছে, স্বাস্থ্যগত কারণে অব্যাহতি নিয়ে বিশ্রামের জন্য পদত্যাগ করেছেন টিন কিইয়াঅ। তার এই পদত্যাগ তাৎক্ষণিকভাবে কার্যকর হবে।

অবশ্য কিইয়াঅ মিয়ানমারের রাষ্ট্রপ্রধানের দায়িত্ব পালন করে এলেও কার্যত সরকার চালিয়ে আসছিলেন দেশটির সর্বোচ্চ নেত্রি অং সান সু চি।

মিয়ানমারের সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্ট পদত্যাগ করলে সাতদিনের মধ্যে তার পদে নতুন কাউকে নিয়োগ দিতে হবে। বুধবার পার্লামেন্টের নিম্মকক্ষের স্পিকারের দায়িত্ব পালন করা ইউ উইন মিন্ট পদত্যাগ করেছেন। এরপরই প্রেসিডেন্ট পদে তার নির্বাচনের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

সু চির একান্ত অনুগত মিন্ট মিয়ানমারের দক্ষিণের কৃষি সমৃদ্ধ অঞ্চল ইরিওয়াদ্দা বদ্বীপ এলাকা থেকে এসেছেন। আশির দশকে তিনি জ্যেষ্ঠ আইনজীবী হিসেবে কাজ করেছেন এবং ১৯৮৮ সালে গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে যোগ দেন।



রাইজিংবিডি/ঢাকা/২৩ মার্চ ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়