ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘ইউজ মি’

আহমদ নূর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৭, ১৪ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ইউজ মি’

ছবি : হাসান মাহামুদ

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাহবাগ মোড়ে দাঁড়িয়ে আছেন দুই যুবক। একজন ইশারায় ডাকছেন পথচারীদের। হাতে থাকা পলিথিনের ব্যাগে ইশারা করে দেখিয়ে দিচ্ছেন, যেন আবর্জনা রাখেন তারা। তার এই ডাকে অনেকে সাড়া দিচ্ছেন। আবার কেউ তাকে এড়িয়ে চলে যাচ্ছেন। অন্য যুবক সাধারণ মানুষদের বুঝাচ্ছেন, যেন আবর্জনা যেখানে সেখানে না ফেলে তাদের পলিথিনের অস্থায়ী ‘ঝুড়িতে’ রাখেন।

দুজনের কাজের ধরণ ভিন্ন হলেও তাদের মধ্যে একটি বিষয় ছিল একই। দুজনের বুকে একটি প্ল্যাকার্ড ঝুলানো ছিল। সেখানে ইংরেজিতে লেখা ‘ইউজ মি’।

সাধারণত ‘ওয়েস্টবিন’ বা ‘রিসাইক্যাল বিনে’ ইংরেজি শব্দ ‘ইউজ মি’ লেখা থাকে। ফলে তাদের এই অভিনব উদ্যোগকে ব্যতিক্রমই বলা চলে। তাই অনেকে কৌতূহল নিয়েও তাদের সঙ্গে কথা বলছেন।

শাহবাগ মোড়ে দাঁড়িয়ে থাকা দুজনের মধ্যে একজন আব্দুর রহমান তানভীর। মিডিয়া এক্সপ্রেস নামে একটি ইউটিউব চ্যানেল চালান তিনি। এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে জানালেন তাদের উদ্দেশ্যের কথা।

তানভীর বলেন, সাধারণ মানুষদের সচেতন করতে আমরা এই ব্যতিক্রমি পন্থা নিয়ে কাজ করছি। আমাদের টিমের অন্য সদস্যরা শাহবাগের এলাকার অন্যান্য জায়গায় কাজ করছেন। আমাদের মূল উদ্দেশ্য, যেন ঢাকাকে পরিচ্ছন্ন রাখতে সবাই সচেতন হয়। কিন্তু এই সচেতনতামূলক কর্মকাণ্ড গোটা ঢাকায় একই সঙ্গে পরিচালনা করা আমাদের পক্ষে সম্ভব নয়। তাই আমরা বর্ষবরণের দিনকেই বেছে নিয়েছি।

তিনি বলেন, আজকের এই কর্মসূচি নিয়ে আমরা একটি ভিডিও তৈরি করব। পরে সেটি ইউটিউবে ‘মিডিয়া এক্সপ্রেস’ নামে আমাদের যে চ্যানেল আছে সেখানে আপলোড করব। সেখান থেকে সাধারণ মানুষরা দেখে আশা করি আরো সচেতন হবেন এবং পরিচ্ছন্ন ও বাসযোগ্য একটি নগরী গড়তে এটি সাহায্য করবে।

মিডিয়া এক্সপ্রেসের এই অভিনব কাজে মুগ্ধ হয়েছেন বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত আরমান হোসেন নামে একজন। তিনি তার পরিবার নিয়ে বর্ষবরণ উদযাপন করতে শাহবাগ এলাকায় এসেছিলেন।

তিনি বলেন, আমরা কাপ আইসক্রিম খেয়েছিলাম। যখন উচ্ছিষ্ট অংশ ফেলতে যাব তখন চিন্তা করলাম সড়ক নোংরা করা উচিত হবে না। কিন্তু ফুটপাতে ওয়েস্টবিনও খুঁজে পাচ্ছিলাম না। পরে দেখলাম এরা এখানে ময়লা আবর্জনা মানুষের কাছ থেকে সংগ্রহ করছেন, তাও স্বেচ্ছাশ্রমের মাধ্যমে।



রাইজিংবিডি/ঢাকা/১৪ এপ্রিল ২০১৮/নূর/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়