ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

ট্রাম্পের প্রচার কমিটি, রাশিয়া ও উইকিলিকসের বিরুদ্ধে মামলা

এনএ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৮, ২১ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্রাম্পের প্রচার কমিটি, রাশিয়া ও উইকিলিকসের বিরুদ্ধে মামলা

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ষড়যন্ত্রের অভিযোগ এনে  প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচার কমিটি, রাশিয়া এবং উইকিলিকসের বিরুদ্ধে মামলা করেছে ডেমোক্র্যাট পার্টি।

বিবিসি ও সিএনএন জানিয়েছে, শুক্রবার ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটি (ডিএনসি) ম্যানহাটনের আদালতে এই মামলা করে। এই প্রথম ডেমোক্র্যাট দলের পক্ষ থেকে নির্বাচন নিয়ে কোনো মামলা করা হলো।

এ মামলায় ট্রাম্পের জামাতা জারেড কুশনার, রিপাবলিকান প্রচার শিবিরের স্ট্র্যাটেজিস্ট রজার স্টোন, সাবেক ক্যাম্পেইন চেয়ারম্যান পল ম্যানাফোর্ট, নির্বাচনী প্রচার উপদেষ্টা জর্জ পাপাডোপৌলা এবং উইকলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে আসামি করা হয়েছে।

মামলায় এই বলে অভিযোগ করা হয়েছে, ‘নির্বাচনে জয়লাভের জন্য রিপাবলিকান পার্টি তাদের প্রার্থী ট্রাম্পের প্রচার কমিটি রাশিয়ার সহযোগিতা সানন্দে গ্রহণ করে।’ মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো এর আগে জানিয়েছিল, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল যাতে ট্রাম্পের পক্ষে যায়, রাশিয়া সেই চেষ্টা করেছিল বলে তাদের ধারণা।

অভিযোগে ডেমোক্র্যাট পার্টি বলেছে, ট্রাম্পের নির্বাচনী প্রচার কমিটির সঙ্গে সংশ্লিষ্টরা রাশিয়ার সরকার এবং দেশটির সামরিক গোয়েন্দাদের সঙ্গে যোগাযোগ করেছিল। তারা এর মাধ্যমে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনকে হারিয়ে ট্রাম্পকে জিতিয়ে দেওয়ার ষড়যন্ত্র করে। ডেমোক্র্যাট দলের কম্পিউটারও হ্যাক করা হয়।

ডেমোক্রেটিক পার্টির ন্যাশনাল কমিটির চেয়ারম্যান টম পেরেজ এক বিবৃতিতে বলেন, ওই নির্বাচনে তাদের প্রার্থী হিলারি ক্লিনটনের প্রচার শিবিরের সার্ভার হ্যাকিংয়ের ঘটনা ছিল একটি ‘নজিরবিহীন প্রতারণা এবং গণতন্ত্রের ওপর আঘাত’।

উইকিলিকস ওই সময় ডেমোক্র্যাট পার্টির অভ্যন্তরীণ ই-মেইল প্রকাশ করেছিল যা তাদের বিপক্ষে যায়। ষড়যন্ত্রের মাধ্যমে ভোটারদের সঙ্গে দলের সম্পর্ক খারাপ করার অভিযোগ আনা হয়েছে মামলায়।

২০১৬ সালের ৪ নভেম্বর অনুষ্ঠিত ওই নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনকে হারিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হন ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প।  তার প্রচার কমিটির সঙ্গে রাশিয়ার যোগসাজশের অভিযোগ ওঠার পর তা নিয়ে তদন্ত চলছে যুক্তরাষ্ট্রে। তবে প্রেসিডেন্ট ট্রাম্প এবং রাশিয়ার পক্ষ থেকে এ অভিযোগ অস্বীকার করা হয়েছে।




রাইজিংবিডি/ঢাকা/২১ এপ্রিল ২০১৮/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়