ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অনাস্থা ভোট : উতরে গেলেন গ্রিক প্রধানমন্ত্রী

সাইফুল আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২১, ১৭ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অনাস্থা ভোট : উতরে গেলেন গ্রিক প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : গ্রিসের প্রধানমন্ত্রী আলেক্সিস সিপরাস মেসিডোনিয়ার নাম পরিবর্তন সংক্রান্ত দেশটির সঙ্গে চুক্তির বিষয়ে তার বিরুদ্ধে পার্লামেন্টে অনুষ্ঠিত এক ‘অনাস্থা ভোটে’ জয় পেয়েছেন।

মেসিডোনিয়ার নাম পরিবর্তন করে উত্তর মেসিডোনিয়া রাখার সম্মতি দেওয়ায় সৃষ্ট বিতর্কে ‘অনাস্থা ভোট’ হয়। তবে সেই ভোটে উতরে যান সিপরাস।

দেশের প্রধান বিরোধী দল নিউ ডেমোক্রেসি ভোটটি টেবিলে উত্থাপন করে। তবে তাদের আপত্তি ১৫৩-১২৭ ভোটে প্রত্যাখ্যাত হয়। এর ফলে রোববার মেসিডোনিয়ার সঙ্গে ঐতিহাসিক নাম পরিবর্তন সংক্রান্ত চুক্তিতে সিপরাসের আর কোনো বাধা রইল না।

সম্প্রতি সিপরাস ও মেসিডোনিয়ার প্রধানমন্ত্রী জোরান জায়েভ এই বিষয়ে সম্মত হন যে, গ্রিসের প্রতিবেশী দেশ মেসিডোনিয়ার নাম পরিবর্তন করে ‘দ্য রিপাবলিক অব নর্থ মেসিডোনিয়া’ রাখা হবে। গ্রিসের একটি প্রদেশের নাম মেসিডোনিয়া হওয়ায় তার থেকে আলাদা করতেই এ পদক্ষেপ নেওয়া হচ্ছে।

সাবেক যুগোস্লাভিয়া থেকে আলাদা হওয়ার পর থেকেই গত দুই দশক ধরে মেসিডোনিয়া নামটি নিয়ে গ্রিস ও তার পার্শ্ববর্তী এই দেশটির সঙ্গে বিবাদ চলে আসছিল। এথেন্সের দাবি, পার্শ্ববর্তী দেশটি মেসিডোনিয়া নাম রাখার মাধ্যমে গ্রিসের প্রদেশটি তাদের অংশ করার চক্রান্ত করে আসছিল।

তথ্য : বিবিসি



রাইজিংবিডি/ঢাকা/১৭ জুন ২০১৮/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়