ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বাণিজ্যযুদ্ধে ভারত ও তুরস্ক

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৫, ২১ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বাণিজ্যযুদ্ধে ভারত ও তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক : এ বার যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বাণিজ্য যুদ্ধে নেমেছে ভারত ও তুরস্ক। বৃহস্পতিবার দেশ দুটি যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা পণ্যের ওপর  কোটি কোটি মার্কিন ডলার শুল্ক আরোপের ঘোষণা দিয়েছে।

কিছু দিন আগে ভারতসহ অন্যান্য দেশ থেকে আমদানি করা  ইস্পাতসহ বেশ কয়েকটি পণ্যের ওপর শুল্ক বাড়ানোর ঘোষণা দেয় ওয়াশিংটন। তারপরেই প্রায় গোটা বিশ্বের সঙ্গে বাণিজ্য যুদ্ধ শুরু হয়ে যায় যুক্তরাষ্ট্রের। আমদানি করা মার্কিন পণ্যের ওপর শুল্ক বাড়িয়ে দেয় বেইজিং। শুল্ক বাড়ায় ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিও।

তুরস্কের অর্থমন্ত্রী নিহাত জেবেকি জানিয়েছেন, তারা যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা গাড়ি, কয়লা ও বেশ কয়েকটি খাদ্যপণ্যের ওপর তারা ২৬৬ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলারের শুল্ক আরোপ করেছেন। যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা কাঠমাদাম, কাজুবাদাম, অপক্রিয়াজাত চাল, হুইস্কি, প্রশাধন, যন্ত্রপাতি ও পেট্রোরাসায়নিক পণ্যের ওপরও শুল্ক আরোপ করা হয়েছে। যুক্তরাষ্ট্রে তুরস্কের রপ্তানি করা পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক আরোপ করায় এই পাল্টা ব্যবস্থা নেওয়া হয়েছে।

নিহাত জেবেকি বলেছেন, ‘এটা পাল্টাপাল্টি ব্যবস্থা, তুরস্কের স্বার্থ সুরক্ষার জন্য এটা করা হয়েছে। একইসময় আমরা আলোচনাতেও উৎসাহ দিচ্ছি।’

এদিকে যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ডাল, লোহা ও ইস্পাতজাত পণ্যসহ মোট ২৮টি পণ্যের ওপর শুল্ক বাড়িয়েছে ভারত।

ভারতের কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয় বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, লোহা ও লৌহজাত পণ্যের ওপর আমদানি শুল্ক ১৫ শতাংশ থেকে বাড়িয়ে ২৭ দশমিক ৫০ শতাংশ করা হয়েছে। ইস্পাতের ওপর আমদানি শুল্ক বাড়িয়ে ২২ দশমিক ৫০ শতাংশ করা হয়েছে। যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ছোলা ও মুসুর ডালের ওপর এতোদিন আমদানি শুল্ক ছিল ৩০ শতাংশ, যা বাড়িয়ে ৭০ শতাংশ করা হয়েছে। আর অন্যান্য ডালের ওপর আমদানি শুল্ক ৩০ শতাংশ থেকে বাড়িয়ে ৪০ শতাংশ করা হয়েছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ জুন ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়