ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

যুদ্ধে বিচ্ছিন্ন পরিবারের সদস্যদের পুনর্মিলনীতে দুই কোরিয়ার বৈঠক

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০১, ২২ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুদ্ধে বিচ্ছিন্ন পরিবারের সদস্যদের পুনর্মিলনীতে দুই কোরিয়ার বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক : কোরীয় যুদ্ধে বিচ্ছিন্ন হয়ে পড়া পরিবারের সদস্যদের পুনর্মিলনী আয়োজনে তিন বছরের মধ্যে প্রথমবারের মতো আলোচনায় বসেছে উত্তর ও দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিরা।

শুক্রবার স্থানীয় সময় দুপুর ১টায় উত্তর কোরিয়ার পর্যটন কেন্দ্র মাউন্ট কুমগাংগে এ আলোচনা শুরু হয়েছে।

এর আগে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের মধ্যে হওয়া বৈঠকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া পরিবারের সদস্যদের একত্রিত করতে এ আলোচনার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল।

উত্তর কোরিয়ার প্রতিনিধি দলের প্রধান পাক ইয়ং ইল বলেছেন,‘বিশ্বাস ও পারস্পরিক বিবেচনাবোধের মাধ্যমে আমাদের আজকের আলোচনায় ভালো ফল আনতে সক্রিয় প্রচেষ্টা থাকা উচিত। আমাদের উচিত  অতীতের সঙ্গে সংশ্লিষ্ট থাকা এবং নেতারা যে পথে পরিচালনা করছেন, সে পথে অগ্রসর হওয়া।’

দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা ‘মানবিক ও মানবাধিকার বিষয়টি বিবেচনায়’ নিয়ে বিচ্ছিন্ন পরিবারগুলোর সদস্যদের সাক্ষাৎ শুরুর আহ্বান জানিয়েছেন। বিশেষ করে এসব পরিবারের অনেক সদস্যের বয়সই ৮০’র ঘরে হওয়ায় এ বিষয়ে জোর তাগিদ দেওয়া উচিৎ বলে মনে করেন তারা।

সর্বশেষ ২০১৫ সালে দুই কোরিয়ার বিচ্ছিন্ন কয়েকটি পরিবারের সদস্যদের একে অপরের সঙ্গে দেখা হয়েছিল। কিন্তু উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচির জের ধরে দুই দেশের সম্পর্ক তলানিতে পৌঁছায় এবং পুনর্মিলনীর আয়োজন বন্ধ হয়ে যায়।

গবেষণা প্রতিষ্ঠান হুন্দাই রিসার্চ ইন্সটিটিউট জানিয়েছে, এ বছরের মার্চ পর্যন্ত বিচ্ছিন্ন পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে আবেদন জানানো এক লাখ ৩১ হাজার ৫৩১ জন দক্ষিণ কোরীয়র ৫৬ শতাংশই মারা গেছেন।



রাইজিংবিডি/ঢাকা/২২ জুন ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়