ঢাকা, সোমবার, ৩ পৌষ ১৪২৫, ১৭ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

নিষেধাজ্ঞা অবসানের পর গাড়ি নিয়ে সড়কে সৌদি নারীরা

সাইফুল আহমেদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-২৪ ১০:৫২:৫২ এএম     ||     আপডেট: ২০১৮-০৮-১২ ২:৫৯:৫৭ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের নারীদের গাড়ি চালানোয় আর কোনো বাধা নেই। নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা রোববার আনুষ্ঠানিকভাবে প্রত্যাহার করে নেওয়া হয়। এরপরই অনেক সৌদি নারীরা সড়কে গাড়ি চালিয়ে তাদের স্বাধীনতা উপভোগ করেন।

পৃথিবীতে সৌদি আরবই ছিল একমাত্র দেশ যেখানে নারীদের গাড়ি চালানোয় নিষেধাজ্ঞা ছিল।

সৌদি আরবে বহু বছর ধরেই নারীদের গাড়ি চালানোর অধিকার চেয়ে আন্দোলন করে আসছিলেন নারী অধিকার কর্মীরা। এতে নানা সময়ে তাদেরকে শাস্তির মুখেও পড়তে হয়। অবশেষে তাদের সেই চাওয়া পূর্ণ হলো।

সৌদি নারীদের গাড়ি চালানোর অধিকার বাস্তবায়নে কাজ করেন দেশটির নতুন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তার সংস্কার পরিকল্পনার অংশ হিসেবে গত বছর নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা দেওয়া হয়, যা আজ রোববার থেকে আনুষ্ঠানিকভাবে কার্যকর হয়।

রোববার সৌদি যান চলাচল কর্তৃপক্ষের মুখপাত্র কর্নেল সামি বিন মোহাম্মদের উদ্ধৃতি দিয়ে রাষ্ট্রীয় গণমাধ্যম আল-এখবারিয়া বলে, ‘এখন থেকে দেশের যেকোনো স্থানে যেকোনো নারী গাড়ি চালাতে পারবেন।’

সৌদি আরব নারীদের জন্য পৃথিবীর সবচেয়ে কঠোর সীমাবদ্ধতার দেশ। দেশটি চলতে মাসের শুরু থেকে নারীদের ড্রাইভিং লাইসেন্স দেওয়া শুরু করে।

গত বৃহস্পতিবার থেকে সৌদি আরব নারীদের গাড়ি চালানো শেখানো ও সচেতনতা বৃদ্ধির জন্য তিন দিনের ক্যাম্পেইন পরিচালনা করে, যার স্লোগান ছিল, ‘আল্লাহর ওপর বিশ্বাস রাখো এবং গাড়ি চালাও।’

তথ্য : আল জাজিরা



রাইজিংবিডি/ঢাকা/২৪ জুন ২০১৮/সাইফুল

Walton Laptop
 
     
Marcel
Walton AC