ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

বিতর্কিত গোল উদযাপনে ফিফার শাস্তির মুখে শাকিরি-শাকা

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৫, ২৪ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিতর্কিত গোল উদযাপনে ফিফার শাস্তির মুখে শাকিরি-শাকা

ক্রীড়া ডেস্ক : শুক্রবার রাতে কালিনিনগ্রাদে সার্বিয়ার মুখোমুখি হয়েছিল সুইজারল্যান্ড। এই ম্যাচে পিছিয়ে পড়েও গ্রানিত শাকা ও জাদরান শাকিরির গোলে জয় পেয়েছে সুইসরা। গোলের পর শাকা ও শাকিরি ভিন্নরকম উদযাপন করেন।

পরবর্তীতে জানা যায়, গোলের পর তারা দুই হাত ক্রস করে আঙুল নাড়িয়ে যে 'ঈগল উদযাপন' করেছেন, সেটা আলবেনিয়ার জাতীয় প্রতীককে নির্দেশ করে। এমন উদযাপনের পর সার্বিয়ার ফুটবল ফেডারেশন ফিফার কাছে তাদের বিরুদ্ধে আচরণবিধি ভঙের ব্যবস্থা নিতে বলেছে। ইতিমধ্যে ফিফার ডিসিপ্লিনারি কমিটি বিষয়টির তদন্ত করে দেখতে শুরু করেছে।

শাকা ও শাকিরি সুইজারল্যান্ডের হয়ে খেললেও তারা দুজন আলবেনিয়ান বংশোদ্ভুত। ১৯৯৫ সালে আলবেনিয়া ও কসোভোর স্বাধীনতা যুদ্ধে সার্বিয়ান বাহিনী হত্যাযজ্ঞ চালায়। যুদ্ধের সময় শাকা ও শাকিরির বাবা-মা সুইজারল্যান্ডে শরনার্থী হিসেবে আশ্রয় নেন। পরবর্তীতে তারা সুইজারল্যান্ডেই বেড়ে ওঠেন। কেউ কেউ দাবি করছে শাকা ও শাকিরি সার্বিয়ার বিপক্ষে গোলের পর আলবেনিয়ার পতাকা ইঙ্গিত করে সার্বিয়ানদের বোঝাতে চেয়েছেন যে, নির্যাতন ও গণহত্যা চালিয়ে তোমরা আমাদের নিশ্চিহ্ন করে দিতে চেয়েছিল। কিন্তু আমরা এখনো বেঁচে আছি। মাথা উঁচু করে বেঁচে আছি।

তাদের গোলের পর সুইজারল্যান্ডের মতো আলবেনিয়া ও কসোভোর লোকজনও খুব খুশি হয়েছে। কসোভোর প্রেসিডেন্ট ও আলবেনিয়া প্রধানমন্ত্রী তো সামাজিক যোগাযোগ মাধ্যমে শাকিরি ও শাকার উদযাপনের ছবি দিয়ে অভিনন্দনও জানিয়েছেন।

শাকা ও শাকিরি এই উদযাপন রাজনৈতিক ছিল না বলে উল্লেখ করেছেন। তারা জানিয়েছেন আবেগের জায়গা থেকেই উদযাপন করেছেন। রাজনৈতিক কোনো উদ্দেশ্য ছিল না। শাকা বলেন, ‘আমার জন্য এটা আসলে একটা বিশেষ দিন ছিল। এই জয়টা আমার পরিবার, সুইজারল্যান্ড, আলবেনিয়া ও কসোভোর জন্য। আর উদযাপনটা ছিল তাদের সবার জন্য যারা আমাদের সমর্থন দিচ্ছে। এটা আমাদের বিরোধীদের উদ্দেশে ছিল না। আসলে ম্যাচটি আমাদের জন্য খুবই আবেগের ছিল।’

শাকিরি বলেন, ‘আসলে এটা কোনোভাবেই রাজনৈতিক ছিল না। পুরোটাই ফুটবল সংশ্লিষ্ট ছিল।’

এখন দেখার বিষয় ফিফা তাদের বিরুদ্ধে কী শাস্তিমূলক ব্যবস্থা নেয়। নাকি সতর্ক করে ছেড়ে দিবে। এই ধরনের ঘটনার সর্বনিম্ন শাস্তি হল ৩ হাজার ৮০০ পাউন্ড জরিমানা।




রাইজিংবিডি/ঢাকা/২৪ জুন ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়