ঢাকা, বৃহস্পতিবার, ৪ শ্রাবণ ১৪২৫, ১৯ জুলাই ২০১৮
Risingbd
সর্বশেষ:

মিয়ানমারের সাত সেনা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-২৬ ৩:৪৫:৫৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০৬-২৬ ৫:০৪:২৯ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের সাত সেনা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা কার্যকর করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও কানাডা। সোমবার এই নিষেধাজ্ঞা কার্যকর করা হয়।

এদিকে এই নিষেধাজ্ঞা কার্যকরের কয়েক ঘন্টার মধ্যেই মিয়ানমার জানিয়েছে, রোহিঙ্গা নিপীড়নের দায়ে অভিযুক্ত কর্মকর্তা মং মং সোয়েকে সেনাবাহিনী থেকে বরখাস্ত করা হয়েছে। এছাড়া অপর একজন শীর্ষ সেনা কর্মকর্তা স্বাস্থ্যগত কারণ দেখিয়ে এক মাস আগে পদত্যাগ করেছেন।

সম্প্রতি ইইউ মিয়ানমারের শীর্ষ সাত সেনা কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা দিয়ে যে তালিকা প্রকাশ করেছিল সেখানে এ সামরিক কর্মকর্তার নাম অন্তর্ভুক্ত ছিল।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে,  ইইউর নিষেধাজ্ঞার কারণে এই সাত সেনা কর্মকর্তার সম্পত্তি বাজেয়াপ্ত এবং ইইউতে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এছাড়া মিয়ানমার সামরিক বাহিনীর সাথে কোন রকম সামরিক সহযোগিতা করবে না ইউরোপীয় ইউনিয়ন। ইইউ বলেছে, মিয়ানমারের যেসব সেনা ও পুলিশ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে তারা রাখাইন অঞ্চলে রোহিঙ্গাদের ওপর চালানো নির্যাতন, হত্যা, যৌন সহিংসতা ও অগ্নিসংযোগের জন্য দায়ী।

গত এপ্রিলে বার্তা সংস্থা রয়টার্স প্রথম মিয়ানমারের ওপর ইইউর নিষেধাজ্ঞার বিষয়টি জানায়। সোমবার থেকে এই কার্যকর হয়েছে।

মেজর জেনারেল মং মং সোয়ের ওপর গত বছরের ডিসেম্বরে নিষেধাজ্ঞা আরোপ করেছিল যুক্তরাষ্ট্র। পরে তাকে রাখাইন অঞ্চল থেকে সরিয়ে নেওয়া হয়। নিষেধাজ্ঞার তালিকায় থাকা আরেক কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল অং কেও জকে একমাস আগে স্বাস্থ্যগত কারণে পদত্যাগের সুযোগ দেওয়া হয়েছে। তিনিও রাখাইন অঞ্চলের নিরাপত্তার দায়িত্বে ছিলেন।

সোমবার এক বিবৃতিতে মিয়ানমারের সেনাবাহিনী বলেছে, রাখাইন অঞ্চলে পুলিশের ওপর রোহিঙ্গা স্যালভেশন আর্মির আক্রমণে সে অঞ্চলের 'নিরাপত্তা পকিল্পনা' যথাযথভাবে ব্যবস্থাপনা করতে ব্যর্থ হওয়ায় জেনারেল মং মং সোয়েকে সামরিক বাহিনী থেকে বহিষ্কার করা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২৬ জুন ২০১৮/শাহেদ

Walton Laptop
 
     
Walton