ঢাকা, সোমবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

মার্কিন পণ্যের ওপর দ্বিগুন শুল্ক আরোপ করেছে তুরস্ক

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৮-১৫ ৭:৫৮:১২ পিএম     ||     আপডেট: ২০১৮-০৮-১৫ ৭:৫৮:১২ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : আমদানি করা বেশ কিছু মার্কিন পণ্যের ওপর দ্বিগুন শুল্ক আরোপ করেছে তুরস্ক। তুর্কি পণ্যের ওপর যুক্তরাষ্ট্রের শুল্ক আরোপের জের ধরে বুধবার মদ,গাড়ি ও সিগারেটসহ বেশ কিছু পণ্যের ওপর পাল্টা শুল্ক আরো করলো আঙ্কারা।

এক খ্রিষ্টান-আমেরিকান যাজকের মুক্তি নিয়ে সম্প্রতি যুক্তরাষ্ট্রের সঙ্গে তুরস্কের কূটনৈতিক বিরোধ সৃষ্টি হয়েছে। এর জেরে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তুরস্কের ওপর নিষেধাজ্ঞাসহ ইস্পাত ও অ্যালুমিনিয়ামের ওপর দ্বিগুণ শুল্কারোপের ঘোষণা দেন। এরপরই ডলারের বিপরীতে লিরার দরপতন শুরু হয়। চলতি বছর ডলারের বিপরীতে লিরার ৪০ শতাংশ দরপতন ঘটেছে।

তুরস্কের কেন্দ্রীয় ব্যাংক বাজারে তারল্য সংকোচন করায় বুধবার লিরার দর ৬ শতাংশ বেড়েছে। একইসঙ্গে সুদের হারও বাড়ানোর জন্যও চাপ দেওয়া হচ্ছে। যদিও প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান সুদের হার বাড়ানোর বিপক্ষে অবস্থান নিয়েছিলেন। তুরস্কের আদালতে বিচারাধীন দুই গ্রিক সেনাকে মুক্তি দেওয়ার পর ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আঙ্কারার সম্পর্কের কিছুটা উন্নয়ন হয়েছে। এছাড়া বৈদেশিক মুদ্রার লেনদেন সীমিত করায় মুদ্রার দর উর্ধ্বমুখী হতে পারে বলে আশা করা হচ্ছে।

মঙ্গলবার যেখানে ১ ডলারের বিপরীতে ৭ দশমিক ২৪ লিরা বিনিময় হয়েছে সেখানে বুধবার গ্রিনিচ মান সময় দুপুর ১২ টা ৪৩ মিনিটে বিনিময় হার ৬ দশমিক ১৩ লিরায় এসে দাঁড়িয়েছে। দিন শেষে এটি ৫ দশমিক ৭৫ লিরায় এসে দাঁড়াতে পারে।

বুধবার প্রেসিডেন্ট এরদোয়ান স্বাক্ষরিত এক ডিক্রিতে মার্কিন গাড়ির ওপর ১২০ শতাংশ, মদজাতীয় পানীয়ের ওপর ১৪০ শতাংশ এবং তামাক পাতার ওপর ৬০ শতাংশ শুল্ক আরোপের ঘোষণা দিয়েছেন। এছাড়া কসমেটিকস, চাল ও কয়লার মতো পণ্যের ওপরও শুল্ক দ্বিগুন করা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৫ আগস্ট ২০১৮/শাহেদ

Walton Laptop
 
     
Marcel
Walton AC