ঢাকা, সোমবার, ৭ কার্তিক ১৪২৫, ২২ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

উনের সঙ্গে বৈঠকে বসতে চান আবে

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৯-২৬ ৬:৪১:৪০ পিএম     ||     আপডেট: ২০১৮-০৯-২৬ ৬:৪১:৪০ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে বৈঠকে বসার ইচ্ছা প্রকাশ করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। মঙ্গলবার জাতিসংঘের সাধারণ পরিষদে দেওয়া ভাষণে তিনি এ ইচ্ছা প্রকাশ করেন।

তবে শিনজো আবে বলেছেন, উত্তর কোরিয়ার সঙ্গে যে কোনো বৈঠক হলে তাতে শীতল যুদ্ধের সময় অপহৃত জাপানি নাগরিকদের ফেরত চাওয়ার বিষয়টি থাকতে হবে।

আবে বলেছেন, উত্তর কোরিয়ার সঙ্গে জাপানের সম্পর্কের ‘নতুন সূচনা’ করতে তিনি প্রস্তুতি নিয়েছেন। সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উনের বৈঠকের পরই তিনি এ প্রস্তুতির সিদ্ধান্ত নিয়েছিলেন।

তিনি বলেন, ‘যে ঐতিহাসিক সুযোগ তারা পেয়েছে তা আয়ত্ব করা অথবা আয়ত্বে ব্যর্থ হওয়ার মাঝামাঝি সড়কে রয়েছে এখন উত্তর কোরিয়া।’

জাপানি প্রধানমন্ত্রী বলেন, অপহরণের বিষয়টি সমাধানে আমি উত্তর কোরিয়ার সঙ্গে বিদ্যমান পারস্পারিক অবিশ্বাসের খোলস ভাঙতে, একটি নতুন সূচনা এবং চেয়ারম্যান কিম জং উনের সঙ্গে মুখোমুখি বৈঠকেও আমি প্রস্তুত।’

প্রসঙ্গত, ১৯৭০ ও ৮০ সালের মধ্যে বেশ কয়েকজন জাপানি নাগরিককে উত্তর কোরিয়ায় অপহরণ করে নিয়ে যাওয়া হয়ে বলে অভিযোগ করে আসছে টোকিও। এদের সংখ্যা ১৭ বলে জানতে পেরেছেন জাপানি কর্মকর্তারা। এসব লোকদের কাছ থেকে উত্তর কোরিয়ার গোয়েন্দারা যাতে জাপানি ভাষা, সংস্কৃতি শিখতে পারে সেজন্যই তাদের অপহরণ করা হয়েছিল। উত্তর কোরিয়ার নেতা কিম জং ইলের সঙ্গে বৈঠকের পর পাঁচজন নাগরিককে ফেরত পায় জাপান।

উত্তর কোরিয়া দাবি করে আসছে বাকী আট অপহৃত মারা গেছে এবং চারজন পিয়ংইয়ংয়ে প্রবেশই করেনি। জাপান অবশ্য উত্তর কোরিয়ার এ দাবি মেনে নেয়নি।



রাইজিংবিডি/ঢাকা/২৬ সেপ্টেম্বর ২০১৮/শাহেদ

Walton Laptop
 
     
Walton