ঢাকা, মঙ্গলবার, ৪ পৌষ ১৪২৫, ১৮ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

আন্তর্জাতিক আদালতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ফিলিস্তিনের মামলা

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৯-২৯ ১১:১১:৩৪ এএম     ||     আপডেট: ২০১৮-০৯-৩০ ৮:০০:০৮ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে ফিলিস্তিন।

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর আন্তর্জাতিক চুক্তির লঙ্ঘন এবং তা অবিলম্বে সরানোর দাবি জানিয়ে এ অভিযোগ করা হয়েছে বলে শুক্রবার আদালতের পক্ষ থেকে জানানো হয়েছে।

এক বিবৃতিতে আইসিজে জানিয়েছে, ফিলিস্তিন কর্তৃপক্ষ তাদের অভিযোগপত্রে বলেছে, কোনো দেশকে দূতাবাস স্থানান্তর করতে হলে ১৯৬১ সালের ভিয়েনা কনভেনশন অনুযায়ী সংশ্লিষ্ট দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক প্রয়োজন। ইসরায়েল সামরিক শক্তির বলে জেরুজালেমকে নিয়ন্ত্রণ করছে এবং এর মালিকানা বিতর্কিত।

গত বছরের ডিসেম্বরে ইসরায়েলের রাজধানী তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সরিয়ে জেরুজালেমে স্থানান্তরের নির্দেশ দেন ট্রাম্প। গত মে মাসে জেরুজালেমে নতুন মার্কিন দূতাবাস উদ্বোধন করা হয়।

ফিলিস্তিনের দায়ের করা মামলায় ‘যুক্তরাষ্ট্রকে তার কূটনৈতিক মিশন পবিত্র জেরুজালেম শহর থেকে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়ার জন্য আইসিজের প্রতি অনুরোধ জানানো হয়েছে।’

প্রসঙ্গত, আইসিজের প্রধান কাজ হলো স্বাধীন দেশগুলোর মধ্যে আইনি বিরোধ নিষ্পত্তি করা এবং বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাকে আইন বিষয়ে পরামর্শ দেওয়া।

২০১২ সালে ফিলিস্তিনকে জাতিসংঘ পর্যবেক্ষক রাষ্ট্রের মর্যাদা দেয়। তবে ইসরায়েল কিংবা যুক্তরাষ্ট্র ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়নি।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ সেপ্টেম্বর ২০১৮/শাহেদ

Walton Laptop
 
     
Marcel
Walton AC