ঢাকা, বুধবার, ৬ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

নিষেধাজ্ঞা থাকলে পরমাণু কর্মসূচি ত্যাগ করবে না উ.কোরিয়া

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৯-৩০ ৩:৫২:৩১ পিএম     ||     আপডেট: ২০১৮-০৯-৩০ ৩:৫২:৩১ পিএম
Walton AC 10% Discount

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অব্যাহত নিষেধাজ্ঞা পিয়ংইয়ং ও ওয়াশিংটনের মধ্যকার অবিশ্বাস বাড়িয়ে চলছে। যুক্তরাষ্ট্র যতদিন উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে রাখবে ততদিন পিয়ংইয়ং একতরফাভাবে পরমাণু অস্ত্র কর্মসূচি পরিত্যাগ করবে না।

শনিবার উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৩তম বার্ষিক অধিবেশনে এসব কথা বলেছেন।

সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়া ‘উল্লেখযোগ্য মাত্রায়’ সদিচ্ছার পরিচয় দিয়েছে উল্লেখ করে রি ইয়ং বলেন, পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা স্থগিত রাখা, পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্র বন্ধ করে দেওয়া এবং পরমাণু অস্ত্র ও প্রযুক্তির বিস্তার না ঘটানোর প্রতিশ্রুতি দেওয়ার মতো ইতিবাচক পদক্ষেপ নিয়েছে পিয়ংইয়ং। ‘কিন্তু এর বিনিময়ে আমরা যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কোনো পাল্টা পদক্ষেপ দেখতে পাইনি’ বলেন তিনি।

উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যুক্তরাষ্ট্রের প্রতি গভীর অবিশ্বাসের কারণে আমরা জাতীয় নিরাপত্তার প্রশ্নে কোনো ছাড় দেব না এবং আমরা আগে আমাদেরকে নিরস্ত্র করব না।’

গত ১২ জুন সিঙ্গাপুরে কিম জং-উন ও ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ঐতিহাসিক বৈঠক হয়। এতে উন কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার প্রতিশ্রুতি দেন। তবে এর পরিবর্তে উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রকে তার বিদ্বেষী আচরণ পরিহারের আহ্বান জানান। অবশ্য বৈঠকের পর যুক্তরাষ্ট্র একাধিকবার জানিয়েছে, পিয়ংইয়ং পরমাণু অস্ত্র পুরোপুরি ধ্বংস করার আগ পর্যন্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে না ওয়াশিংটন।



রাইজিংবিডি/ঢাকা/৩০ সেপ্টেম্বর ২০১৮/শাহেদ

Walton AC
     
Walton AC
Marcel Fridge