ঢাকা, শুক্রবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ১৪ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না দক্ষিণ কোরিয়া

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-১১ ৪:০৩:৩১ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-১১ ৪:০৩:৩১ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : ২০১০ সালে দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজ ডুবিয়ে দেওয়ার পরিপ্রেক্ষিতে ‍উত্তর কোরিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিবেচনা কখনোই সিউল করেনি। বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রী চো মিয়ং-জিয়ন এ কথা বলেছেন।

বুধবার দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী কিউয়াং-ওহা বলেছিলেন, ২০১০ সালে জাহাজডুবির ঘটনায় উত্তর কোরিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত বিবেচনা করা হচ্ছে। এর প্রতিক্রিয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘আমাদের অনুমোদন ছাড়া তারা এটা করতে পারে না। আমাদের অনুমোদন ছাড়া তারা কিছুই করতে পারে না।’

২০১০ সালে উত্তর ও দক্ষিণ কোরিয়ার বিবাদপূর্ণ সমুদ্রসীমায় দক্ষিণ কোরিয়ার নৌ বাহিনীর টহলদারি জাহাজ ডুবে যায়। ওই ঘটনায় দক্ষিণ কোরিয়ার নৌবাহিনীর  ৪৬জন নাবিক মারা যায়। সিউলের দাবি, পিয়ংইয়ংয়ের ডুবো জাহাজ থেকে ছুঁড়ে দেয়া টর্পেডোর আঘাতেই ওই জাহাজটি ডুবে গিয়েছিল। উত্তর কোরিয়া তার বিরুদ্ধে আনা এই অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছে ওই ঘটনার সাথে তারা কোনভাবেই জড়িত নয়।

সমালোচনার পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী কিউয়াং-ওহা তার আগের মন্তব্য থেকে পিছু হটেছেন। এছাড়া একত্রীকরণ মন্ত্রী চো মিয়ং-জিয়নও জানিয়েছেন, নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি সিউল বিবেচনা করছে না।



রাইজিংবিডি/ঢাকা/১১ অক্টোবর ২০১৮/শাহেদ

Walton Laptop
 
     
Marcel
Walton AC