ঢাকা, মঙ্গলবার, ৬ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

রোহিঙ্গা: ফ্যাক্ট ফাইন্ডিংয়ের বক্তব্য শুনতে চায় নিরাপত্তা পরিষদ

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-১৭ ১২:৫৫:২২ পিএম     ||     আপডেট: ২০১৮-১১-১১ ৮:০৯:৩৯ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নিপীড়নের বিষয়ে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশন যে প্রতিবেদন করেছে সে বিষয়ে বিস্তারিত কমিটির চেয়ারম্যানের মুখ থেকে শোনার জন্য নিরাপত্তা পরিষদের বৈঠকের অনুরোধ জানিয়েছে যুক্তরাষ্ট্রসহ ৯ দেশ। মঙ্গলবার নিরাপত্তা পরিষদের কাছে এই বৈঠকের বিষয়ে চিঠি দেওয়া হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

চিঠিতে স্বাক্ষর করেছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, নেদারল্যান্ডস, সুইডেন, পোল্যান্ড, পেরু, কুয়েত ও আইভরি কোষ্ট।

চীন ও রাশিয়া এ প্রস্তাবের বিরোধিতা করতে পারে বলে জানিয়েছে বার্তা সংস্থাটি। নিরাপত্তা পরিষদের এই স্থায়ী সদস্য দুটি বরাবরই মিয়ানমারের পক্ষ নিয়ে দেশটির বিরুদ্ধে আনা নিন্দা প্রস্তাবে কয়েকবার ভেটো দিয়েছে। তবে ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের প্রধানকে নিরাপত্তা পরিষদে কথা বলার প্রস্তাব আটকাতে পারবে না চীন ও রাশিয়া। কারণ ইতিমধ্যে এই প্রস্তাবে ১৫ সদস্যের মধ্যে ৯ জনের সমর্থন মিলেছে যা ভেটোযোগ্য নয়।

যৌথ স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, ‘পরিস্থিতি সম্পর্কে আরো তথ্য এবং আন্তর্জাতিক  শান্তি ও নিরাপত্তার ক্ষেত্রে এর প্রভাব জানতে’ ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের চেয়ারম্যানকে নিরাপত্তা পরিষদে বিস্তারিত বলার সুযোগ দেওয়া উচিৎ।

গত বছরের আগস্ট মাসে মিয়ানমারের রাখাইনে পুলিশের কয়েকটি চৌকিতে জঙ্গি হামলার পর সামরিক বাহিনী ওই রাজ্যে অভিযান চালাতে শুরু করে । এর পর থেকে বাংলাদেশে সাত লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে এসেছে। নিহত হয়েছে কয়েক হাজার মানুষ। এর পরিপ্রেক্ষিতে জাতিসংঘ একটি ফ্যাক্ট ফাইন্ডিং মিশন গঠন করে। মিশনের তদন্ত প্রতিবেদনে মিয়ানমারের সামরিক বাহিনীর ছ'জন শীর্ষস্থানীয় কর্মকর্তার নাম উল্লেখ করা হয়েছে যার মধ্যে রয়েছেন সেনাপ্রধান মিন হং লাইংও। জেনারেলদের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনে আন্তর্জাতিক অপরাধ আদালতে তাদের বিচারেরও দাবি জানিয়েছে জাতিসংঘ।



রাইজিংবিডি/ঢাকা/১৭ অক্টোবর ২০১৮/শাহেদ

Walton Laptop
 
     
Marcel
Walton AC