ঢাকা, মঙ্গলবার, ৬ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

পরমাণু অস্ত্র কর্মসূচি শুরুর হুমকি উত্তর কোরিয়ার

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১১-০৩ ৭:৫৭:৩৭ পিএম     ||     আপডেট: ২০১৮-১১-০৪ ৮:৫১:১৯ এএম

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে আবারো পরমাণু অস্ত্র কর্মসূচি শুরুর হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই হুঁশিয়ারি দিয়েছে।

পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণে উত্তর কোরিয়া দৃশ্যমান পদক্ষেপ না নিলে তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর হুমকির একদিন পর পিয়ংইয়ং এ পাল্টা হুমকি দিল।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকান স্টাডিজ বিভাগ থেকে দেওয়া ওই বিবৃতিতে বলা হয়েছে,‘যুক্তরাষ্ট্র মনে করে বারবার নিষেধাজ্ঞা ও চাপ প্রয়োগ নিরস্ত্রীকরণের লক্ষ্যে নিয়ে যাবে- এ ধরণের বোকামির ধারণায় আমরা কেবল হাসতেই পারি।’

এতে বলা হয়েছে, সম্পর্ক উন্নয়নের প্রচেষ্টা ও নিষেধাজ্ঞা একসঙ্গে চলতে পারে না।

মন্ত্রণালয় বলেছে, এ ইস্যুতে আমেরিকা তার অবস্থান পরিবর্তন করতে ব্যর্থ হলে ‘পিয়ংজিন’ নীতি গ্রহণ করা হবে যার অর্থ হলো একইসঙ্গে অর্থনৈতিক উন্নয়নের প্রচেষ্টা এবং পরমাণু অস্ত্র তৈরির কর্মসূচি চলবে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘যুক্তরাষ্ট্র যদি তার অবস্থানের কোনো পরিবর্তন না করে তার দাম্ভিক আচরণ অব্যাহত রাখে, আমাদের অব্যাহত দাবি বুঝতে ব্যর্থ হয় তাহলে ডিপিআরকে (ডেমোক্র্যাটিক পিপলস রিপাবলিক অব কোরিয়া) গত এপ্রিলে গৃহীত অর্থনৈতিক উন্নয়ন প্রচেষ্টা তার রাষ্ট্রীয় নীতিতে আবার গ্রহণ করবে, যার ফলে আবারও পিয়ংজিন দেখা দেবে।’



রাইজিংবিডি/ঢাকা/৩ নভেম্বর ২০১৮/শাহেদ

Walton Laptop
 
     
Marcel
Walton AC