ঢাকা, শুক্রবার, ২ অগ্রহায়ণ ১৪২৫, ১৬ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

নিউ ইয়র্কে হামলাকারী বাংলাদেশি যুবক দোষী সাব্যস্ত

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১১-০৭ ৫:০৪:৫৪ পিএম     ||     আপডেট: ২০১৮-১১-০৭ ৫:০৪:৫৪ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : গত বছরের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ভূগর্ভস্থ পথে বোমা হামলার ঘটনায় গ্রেপ্তার বাংলাদেশি যুবক আকায়েদ উল্লাহকে দোষী সাব্যস্ত করেছে ম্যানহাটনের ফেডারেল আদালত। মঙ্গলবার আদালত তাকে সন্ত্রাসবাদের ছয় অভিযোগ অভিযুক্ত করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আদালতে এক সপ্তাহ শুনানির পর মঙ্গলবার গ্র্যান্ড জুরি ২৮ বছরের আকায়েদকে দোষী সাব্যস্ত করে।  এসব অপরাধে যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে তার।

গত বছরের ১১ ডিসেম্বর সকালে টাইম স্কয়ার সাবওয়ে স্টেশন থেকে ম্যানহাটনের পোর্ট অথরিটি বাস টার্মিনালে যাওয়ার সংকীর্ণ ভূগর্ভস্থ পথে ঘরে তৈরি ‘পাইপ বোমার’ বিস্ফোরণ ঘটায় আকায়েদ। ওই ঘটনায় কেউ নিহত না হলেও আহত হয় তিনজন। এছাড়া আকায়েদ নিজেও আহত হয়।

তাকে গ্রেপ্তারের পর নিউ ইয়র্ক পুলিশের পক্ষ থেকে বলা হয়, চেষ্টা করেন বলে জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন

সরকারি কৌঁসুলিরা জানিয়েছেন, আকায়েদ যে নির্মাণ এলাকায় ইলেকট্রেশিয়ান হিসেবে কাজ করতেন সেখান থেকে পাইপ সংগ্রহ করে তিনি বোমা তৈরি করেছিলেন। তিনি অনলাইনে  ইসলামিক স্টেটের (আইএস) মাধ্যমে অনুপ্রাণিত হয়ে এই ‘একক হামলা’ চালান। হামলার আগে তিনি ফেসবুকে দেওয়া পোস্টে লিখেছিলেন, ‘ট্রাম্প তুমি তোমার জাতিকে রক্ষায় ব্যর্থ হয়েছে।’

ব্রুকলিনে আকায়েদ তার মা, বোন ও দুই ভাইয়ের সঙ্গে বাস করতেন এবং তিনি গ্রিনকার্ডও পেয়েছিলেন। হামলার সময় তার স্ত্রী বাংলাদেশে ছিল। এই দম্পতির ছয় মাসের একটি পুত্র সন্তান ছিল।



রাইজিংবিডি/ঢাকা/৭ নভেম্বর ২০১৮/শাহেদ

Walton Laptop
 
     
Marcel
Walton AC