ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘বিএনপির নির্বাচনী ফল প্রত্যাখ্যান রাজনীতিতে অশনি সংকেত’

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৪, ১ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বিএনপির নির্বাচনী ফল প্রত্যাখ্যান রাজনীতিতে অশনি সংকেত’

জ্যেষ্ঠ প্রতিবেদক : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘হারলে ভোট প্রত্যাখ্যান বিএনপির পুরনো রাজনৈতিক বদভ্যাস। বিএনপির এবারের নির্বাচনী ফল প্রত্যাখ্যান দেশের রাজনীতিতে ষড়যন্ত্র-সংঘাতের অশনি সংকেত।’

মঙ্গলবার দুপুরে রাজধানীতে সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত সংলাপে তিনি এসব কথা বলেন।

বিএসআরএফের সভাপতি শ্যামল সরকারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মহসিন আশরাফের সঞ্চালনায় এ সংলাপ হয়।

তথ্যমন্ত্রী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল ব্যবধানে বিএনপির পরাজয়ের কারণ তুলে ধরে বলেন, ‘বিএনপি নির্বাচনে মনোযোগের বদলে ষড়যন্ত্র-চক্রান্ত ও গায়েবি নির্দেশের অপেক্ষায় ছিল। যুদ্ধাপরাধীদের সাথে নিয়ে সংঘাতের ভুল রাজনীতি এবং নেতৃত্বের সাথে সমর্থক-কর্মীদের দূরত্ব তাদের ভরাডুবির অন্যতম কারণ।’

হাসানুল হক ইনু বলেন, ‘ভুল রাজনীতির পাশাপাশি কর্মী-সমর্থক নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে বিএনপির নেতারা। মনোনয়ন নিয়ে বাণিজ্য আর অন্তর্কলহ ছিল ব্যাপক। বিগত পাঁচ বছর ধরেই বিএনপি ব্যস্ত ছিল যুদ্ধাপরাধীদের বিচার বন্ধ করে তাদের রক্ষা করা, খালেদা জিয়ার মামলা এবং তারেকের অপরাধ ঢাকার ব্যর্থ চেষ্টায়। এসব কারণে তাদের ভরাডুবি ঘটেছে।’

সংসদে এবং বাইরে বিএনপি বিরোধী দলের ভূমিকায় ব্যর্থ, উল্লেখ করে জাসদের সভাপতি হাসানুল হক ইনু বলেন, দায়িত্বজ্ঞানহীন রাজনীতির কারণে বিএনপি তাদের কাজে জনগণের প্রতিফলন ঘটাতে পারেনি, কোনো স্বপ্নও দেখাতে পারেনি তাদের। জনজীবনের বিষয়ে কোনো ইতিবাচক ভূমিকাও ছিল না বিএনপির।

‘মহাজোট সরকার দেশ ও জনগণের উন্নয়নে একাগ্রভাবে কাজ করে গেছে। পোশাক শিল্প, কৃষকের সার ও বীজ নিয়ে মাথা ঘামিয়েছে, নারীর উন্নয়নের বিষয়ে কথা বলেছে, ব্যাংকের টাকা আত্মসাতের ঘটনায়ও ক্ষমতাসীন এমপিরা প্রতিবাদ করেছে। এসকল কারণেই জনগণ মহাজোটকে বিপুল ভোটে বিজয়ী করেছে,’ বলেন হাসানুল হক ইনু।

কিছু ভোটকেন্দ্রে বিএনপির পোলিং এজেন্ট ঢুকতে না দেওয়ার অভিযোগ খণ্ডন করে তথ্যমন্ত্রী বলেন, পোলিং এজেন্ট না ঢুকতে দিলে প্রিজাইডিং অফিসার বা রিটার্নিং অফিসারের কাছে লিখিত অভিযোগ করার নিয়ম। এমন একটি অভিযোগও মেলেনি।

মন্ত্রী বলেন, ‘সারা দেশে ২৯৯ আসনে ৪০ হাজারেরও বেশি কেন্দ্রে রোববার যে ভোট গ্রহণ হয়, সেখানে শূন্য দশমিক শূন্য ৫ শতাংশ (০.০৫%) কেন্দ্রে বা ২২টি কেন্দ্রে সহিংসতার খবরে সেগুলো নিয়ম অনুযায়ী স্থগিত করা হয়। ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের তিন কেন্দ্রের ভোট স্থগিত থাকায় সে আসনের ফল স্থগিত রয়েছে।’

নির্বাচন সুষ্ঠু হয়েছে দাবি করে জাসদ সভাপতি বলেন, ‘দেশী পর্যবেক্ষকদের পাশাপাশি নির্বাচনের দিনেই দেশব্যাপী নির্বাচন পর্যবেণ করে ভারতের পর্যবেক্ষকদলের সদস্য পশ্চিমবঙ্গের প্রধান নির্বাচন কর্মকর্তা আরিজ আফতাব, ওআইসির সহকারী মহাসচিব ও দলনেতা হামিদ, নেপালের দলনেতা দীপেন্দ্র, সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের তানিয়া ফস্টার। সকলেই শান্তিপূর্ণ নির্বাচনের অভিজ্ঞতার কথা অকপটে ব্যক্ত করেছেন এবং ইলেকট্রনিক ভোটিং পদ্ধতির প্রথম প্রয়োগকেও সফল বলেছেন তারা।

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের বিষয়ে জনগণকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে বিএনপির উদ্দেশে হাসানুল হক ইনু বলেন, ‘সহিংসতা-নাশকতার ষড়যন্ত্র থেকে সরে আসুন। নতুন সরকারের সাথে দেশ ও জনগণের কল্যাণে শামিল হোন।

তথ্যমন্ত্রী সব সাংবাদিককে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানান। শান্তিপূর্ণ একটি নির্বাচন অনুষ্ঠানের জন্য সাংবাদিকদের মাধ্যমে নির্বাচন কমিশন, আইনশৃঙ্খলারা বাহিনী ও সামরিক বাহিনীসহ সকল সহযোগী সংস্থাকে আন্তরিক ধন্যবাদ জানান। দেশের সকল মানুষকে যারা উৎসাহের সাথে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন, তাদের প্রতিও কৃতজ্ঞতা ব্যক্ত করেন হাসানুল হক ইনু।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ জানুয়ারি ২০১৯/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ