ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪২৬, ১৭ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

জার্মান রাজনীতিবিদদের ব্যাপক ব্যক্তিগত তথ্য ফাঁস, তোলপাড়

সাইফুল আহমেদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-০৫ ১২:৪৯:০৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-১৩ ৮:৩২:৪০ পিএম
Walton AC 10% Discount

আন্তর্জাতিক ডেস্ক : জার্মানির শত শত রাজনীতিবিদ ও প্রখ্যাত ব্যক্তির ব্যক্তিগত তথ্য ও দলিলাদি অনলাইনে ফাঁস করে দিয়েছে একটি চক্র।

শুক্রবার জার্মান সরকার এ তথ্য জানিয়ে বলেছে, ব্যাপক তথ্য ফাঁসের ঘটনা ঘটলেও চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেলের কার্যালয়ের কোনো সংবেদনশীল তথ্য ফাঁস হয়নি।

জার্মানির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তথ্য ফাঁসের ঘটনা নিশ্চিত করতে অস্বীকৃতি জানালেও সংবাদপত্র বিল্ডকে জানিয়েছেন, এ ব্যাপারে তদন্তে সহায়তার জন্য জার্মান কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার (এনএসএ) সাহায্য চেয়েছে।

জানা গেছে, হ্যাকের কারণে এসব তথ্য ফাঁস হয়েছে। তথ্য ফাঁসের পর জার্মানির জাতীয় সাইবার প্রতিরক্ষা কর্তৃপক্ষ এক জরুরি বৈঠক করেছে।

এর আগে জার্মানির সংবাদমাধ্যমগুলো জানায়, হ্যাকাররা ক্রেডিট কার্ড, মোবাইলফোন নম্বরের বিস্তারিতসহ নানা তথ্য অনলাইনে ছড়িয়ে দেন। আক্রান্ত হওয়াদের মধ্যে ডানপন্থি দল অলটারনেটিভ ফর জার্মানি (এএফডি) বাদে দেশটির বাকি সব রাজনৈতিক দলের নেতৃবৃন্দ রয়েছেন।

রাজনীতিবিদ ছাড়াও আক্রান্তদের মধ্যে রয়েছেন সেলিব্রেটি, সাংবাদিক, গায়ক ইত্যাদি।

সরকারের মুখপাত্র মারটিনা ফেইৎজ এক সংবাদ সম্মেলনে বলেন, ‘শত শত রাজনীতিবিদ ও সুপরিচিত ব্যক্তির তথ্য ফাঁস করা হয়েছে। রাজনীতিবিদদের মধ্যে প্রাদেশিক, রাষ্ট্রীয় ও ইউরোপীয় পর্যায়ের কর্মকর্তা রয়েছেন।’

তিনি জানান, প্রাথমিক তদন্তে জানা গেছে চ্যান্সেলরের কোনো সংবেদনশীল তথ্য ফাঁস হয়নি। তবে তার ফ্যাক্স নম্বর, ইমেইল অ্যাড্রেস ও কয়েকটি চিঠি ফাঁস হয়েছে।

জার্মানির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, সেনাবাহিনী ফাঁসকৃত তথ্যে আক্রান্ত হয়নি।

বিচারমন্ত্রী ক্যাটারিনা বারলে এক বিবৃতিতে বলেছেন, ‘এই তথ্য ফাঁসের পেছনে যেই থাকুন না কেন তার উদ্দেশ্য হলো আমাদের গণতন্ত্র ও প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করা।’

তথ্য : আল জাজিরা




রাইজিংবিডি/ঢাকা/৫ জানুয়ারি ২০১৯/সাইফুল

Walton AC
     
Walton AC
Marcel Fridge