ঢাকা, শনিবার, ৪ ফাল্গুন ১৪২৫, ১৬ ফেব্রুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

জনপ্রিয় কিছু অ্যাপস ফেসবুকে তথ্য শেয়ার করে!

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০১-০৫ ২:৫১:৫৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-০৫ ৫:১২:০৭ পিএম
প্রতীকী ছবি

মোখলেছুর রহমান : গুগল প্লে স্টোরে থাকা ফ্রি অ্যাপসগুলোর মধ্যে ৪২.৫৫% অ্যাপস ফেসবুকের সঙ্গে ব্যবহারকারীদের তথ্য শেয়ার করে। সম্প্রতি অ্যাপস ব্যবহারকারীদের প্রাইভেসি বিষয়ক এক আন্তর্জাতিক গবেষণা প্রতিবেদনে এই স্পর্শকাতর তথ্যটি উঠে এসেছে। এই গবেষণা প্রতিবেদন থেকে জানা যায়, এমন অনেক জনপ্রিয় অ্যাপ রয়েছে যা খোলার এক সেকেন্ডের মধ্যে ফেসবুকের সঙ্গে ব্যবহারকারীদের তথ্য শেয়ার করে ফেলে।

এই গবেষণায় যেসব অ্যাপস নিয়ে পরীক্ষা চালানো হয়, তার মধ্যে ৬১% অ্যাপসকে খোলার কয়েক মুহূর্তের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে ফেসবুকে ডেটা স্থানান্তরিত করতে দেখা যায়। এক্ষেত্রে ব্যবহারকারীর কোনো ফেসবুক অ্যাকাউন্ট না থাকলেও বা ডিভাইসটিতে সে তার ফেসবুক অ্যাকাউন্টে লগইন না হয়ে থাকলেও স্বয়ংক্রিয়ভাবে ফেসবুকে ডেটা স্থানান্তরিত হতে থাকে।

কিছু অ্যাপস আবার এই সামাজিক যোগাযোগমাধ্যমটির সঙ্গে অনেক সংবেদনশীল তথ্যও শেয়ার করে। যেমন ‘কায়াক’ অ্যাপটি ব্যবহারকারীদের ভ্রমণ করতে যাওয়া শহর, তারিখ এবং বিমানবন্দরের নাম সহ যেখানে তারা যেতে পরিকল্পনা করছে, কতদিন তারা সেখানে থাকতে চান, এবং তারা কতজন ভ্রমণ করছেন-এ সংক্রান্ত যাবতীয় তথ্য ফেসবুককে পাঠায়। এটি এমনকি একজন ব্যক্তি কি ধরনের টিকিটের জন্য অনুসন্ধান করছে সে সম্পর্কেও তথ্য ফেসবুকের সঙ্গে শেয়ার করে।

গবেষণায় ফেসবুকের সঙ্গে ব্যবহারকারীদের তথ্য শেয়ার করে- এরকম আরো যে জনপ্রিয় অ্যাপসগুলোর নাম উঠে এসেছে সেগুলো হচ্ছে, মাইফিটনেসপাল, ডুওলিংগো, স্কাইস্কেনার, ট্রিপ অ্যাডভাইজার, স্পটিফাই, ইয়েলপ, শাজাম এবং ইন্ডিড। তবে অ্যাপসগুলোর আইওএস সংস্করণগুলোতে এ ধরনের কোন ত্রুটি খুঁজে পাওয়া যায়নি।

তথ্যসূত্র: ইয়াহু এন্টারটেইনমেন্ট

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৫ ডিসেম্বর ২০১৯/ফিরোজ

Walton Laptop