ঢাকা, বুধবার, ৫ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

বিরোধী নেতা শিসেকেদি কঙ্গোর প্রেসিডেন্ট

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-১০ ৩:৪৩:৪০ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-১০ ৩:৪৩:৪০ পিএম
Walton AC 10% Discount

আন্তর্জাতিক ডেস্ক : বিরোধীদলের নেতা ফেলিক্স শিসেকেদিকে কঙ্গো প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট পদে বিজয়ী ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার দেশটির নির্বাচন কমিশন এ ঘোষণা দিয়েছে।

গত মাসের শেষ সপ্তাহে কঙ্গোর প্রেসিডেন্ট নির্বাচন হয়। তবে নির্বাচনের পরপরই ভোটে ব্যাপক অনিয়মের অভিযোগ আনা হয়।  তবে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে বৃহস্পতিবার ফেলিক্স শিসেকেদিকে বিজয়ী ঘোষণা করা হয়।

শিসেকেদির হাতে ক্ষমতা হস্তান্তর করা হলে ১৯৬০ সালে বেলজিয়ামের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর দেশটিতে এটাই হবে গণতান্ত্রিকভাবে প্রথম ক্ষমতা হস্তান্তর।

বৃহস্পতিবার দেশটির নির্বাচন কমিশনের প্রধান কর্নেলি নানগা জানিয়েছেন, ফেলিক্স শিসেকেদি ৩৮ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে প্রাথমিকভাবে বিজয়ী হয়েছেন।

ঘোষিত ফলাফলে দেখা গেছে, শিসেকেদি ভোট পেয়েছেন ৭০ লাখ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মার্টিন ফায়ুলু পেয়েছেন প্রায় ৬৪ লাখ ভোট এবং ইমানুয়েল শ্যাডারি পেয়েছেন ৪৪ লাখ ভোট।

মার্টিন ফায়ুলু অবশ্য নির্বাচন কমিশন ঘোষিত এই ফল প্রত্যাখ্যান করেছেন । তিনি বলেছেন, ষড়যন্ত্রের মাধ্যমে শিসেকেদিকে বিজয়ী ঘোষণা করা হয়েছে।

বিজয়ী হওয়ার পর শিসেকেদি তার সমর্থকদের উদ্দেশে বলেছেন, ‘আমি প্রেসিডেন্ট জোসেফ কাবিলার প্রতি শ্রদ্ধা জানাচ্ছি। আজ থেকে তাকে আমাদের প্রতিদ্বন্দ্বী নয় বরং আমাদের দেশের গণতান্ত্রিক পরিবর্তনের অংশীদার বিবেচনা করা উচিৎ।’



রাইজিংবিডি/ঢাকা/১০ জানুয়ারি ২০১৮/শাহেদ

Walton AC
     
Walton AC
Marcel Fridge